বিবিধ বিভাগে ফিরে যান

বিলুপ্তির পথে নববর্ষে কাগুজে শুভেচ্ছা! 

April 14, 2024 | < 1 min read

নববর্ষের শুভেচ্ছা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোবাইলের মাধ্যমে বাংলা নববর্ষের শুভেচ্ছা পাঠানোর কারণে বর্তমানে প্রায় হারিয়েই যাচ্ছে কাগজে ছাপা শুভেচ্ছা কার্ড। শুধু মোবাইলই নয় বিভিন্ন ডিজিটাল মাধ্যমেও গত বেশ কয়েক বছর ধরে পাঠানো হচ্ছে এ শুভেচ্ছা বার্তা। অনেকে আগের রাতেই শুভেচ্ছা বার্তা পাঠানোর কাজ সেরে ফেলেন।

বাংলার মানুষের সার্বজনীন ও সম্পূর্ণ অসাম্প্রদায়িক একটি লোক উৎসব এই পয়লা বৈশাখ। বাঙালি ঐতিহ্যেরও প্রধান অনুষঙ্গ। কয়েক বছর আগে পর্যন্ত পয়লা বৈশাখে আমন্ত্রণ জানানোর জন্য একে অপরকে বিনিময় করতো নানা ধরনের কার্ড বা শুভেচ্ছা বার্তা। যা বর্তমানে বিলুপ্তির পথে।

হাতে গোনা কিছু সংখ্যক মানুষ ছাড়া কাগজের শুভেচ্ছা বার্তা বর্তমানে কেউই দেন না। কার্ড ব্যবসার সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের বক্তব্য, আজকাল মানুষ মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমেই সেরে নেন এই পর্বটি। 

এখন আর আগের মতো বৈশাখের কার্ড বিক্রী হয়না। সরকারি অফিস ও নামকরা ব্যবসা প্রতিষ্ঠান ছাড়া এখন আর কেউ কার্ড কিনেন না। সাত থেকে আট বছর আগেও প্রেমিক- প্রেমিকারা বৈশাখের শুভেচ্ছা বিনিময়ের জন্য কার্ড কিনতে আসতেন।

ওই হাতে গোনা কয়েকজন যারা আজও কার্ডের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করেন, এরকমই একজনের বক্তব্য, আত্মার সম্পর্ক থাকলেই কার্ড আদান- প্রদান হয়। মোবাইলে বা ফেসবুকে শুভেচ্ছা পাঠানো একটা দায়সারাভাব। কমার্শিয়াল চিন্তা থেকেই মোবাইলে শুভেচ্ছা পাঠানো হয়।

আজকাল কার্ডের প্রচলন উঠে যাওয়ায় অনেক দোকান রাখেই না বৈশাখের শুভেচ্ছা কার্ড। খুঁজলে তাও মিলবে ইংরেজি নববর্ষের কার্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#পয়লাবৈশাখ, #pohela boishakh, #greetings card

আরো দেখুন