রাজ্য বিভাগে ফিরে যান

পয়লা বৈশাখ ও রাজ্য দিবস, জোড়া উৎসবে মাতল বাংলা

April 15, 2024 | < 1 min read

পয়লা বৈশাখ ও রাজ্য দিবস, জোড়া উৎসবে মাতল বাংলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নতুন বছরের শুভারম্ভ পয়লা বৈশাখ ও রাজ্য দিবসের প্রথম বর্ষের উদযাপন, দুই উৎসবে ভেসে গেল কলকাতা-সহ বাংলা। কলকাতা ও শহরতলি কার্যত উৎসবের আনন্দে একাকার হয়ে গেল। লাল পাড় সাদা শাড়ি, ধুতি পাঞ্জাবি পরে উৎসবে সামিল হলেন সবাই। গান-নাচ-কবিতায় মুখর থাকল বাংলা। বর্ষবরণের পাশাপাশি রাজ্য দিবস পালিত হল।

উত্তর থেকে দক্ষিণ, কলকাতার সর্বত্র পয়লা বৈশাখ উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। ওয়ার্ডে ওয়ার্ডে পালিত হল রাজ্য দিবস। ‘এসো হে বৈশাখ..’ থেকে শুরু করে ‘বাংলার মাটি, বাংলার জল..’ মুখরিত হল দিনভর।

এবারই প্রথম রাজ্য দিবস পালন হল। রবীন্দ্রসদনে সরকারিভাবে রাজ্য দিবসের অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজিত হয়, উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব বি পি গোপালিকা, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী ও রাজ্য পুলিশের ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়। নাটক, সঙ্গীত ও সংস্কৃতি জগতের বিশিষ্টজনরাও উপস্থিত ছিলেন। কাউন্সিলররা ওয়ার্ডে ওয়ার্ডে নিজেদের মতো করে রাজ্য দিবস পালন করে। ৫৬ নম্বর ওয়ার্ডের মালিপাড়া দুর্গা মাঠ থেকে বাউল, ছৌ নাচের দল, ঘোড়ার গাড়ি-সহ শোভাযাত্রা আয়োজিত হয়। পাটুলিতে ঝিলপাড়ে পয়লা বৈশাখ ও রাজ্য দিবসের অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ১০১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। ভবানীপুরে ৭০ নম্বর ওয়ার্ডে সকাল ও বিকেলে প্রভাত ফেরি ও সন্ধ্যা ফেরির আয়োজন করা হয়েছিল। রাজ্য দিবস উপলক্ষ্যে শিশুদের বই-খাতা, ব্যাগ, খেলার সরঞ্জাম উপহার দেওয়া হয়। যাদবপুরে মঙ্গল শোভাযাত্রার আয়োজন হয়েছিল, গাঙ্গুলিবাগান থেকে সুকান্ত সেতু পর্যন্ত বাঙালির বিভিন্ন মঙ্গল চিহ্ন, মুখোশ নিয়ে প্রভাত ফেরি হয়।

সকালে শোভাযাত্রা, বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈশাখী আড্ডার আয়োজন শহরের বিভিন্ন অঞ্চলে পালিত হল নববর্ষ এবং রাজ্য দিবস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Celebration, #West Bengal day, #Bengal, #bengali new year

আরো দেখুন