দেশ বিভাগে ফিরে যান

CAA নিয়ে অনড় বিজেপি, তবে NRC ‘উধাও’ BJP-র সংকল্প থেকে!

April 16, 2024 | < 1 min read

CAA নিয়ে অনড় বিজেপি, তবে NRC ‘উধাও’ BJP-র সংকল্প থেকে!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথম দফায় লোকসভা ভোট হবে আগামী শুক্রবার। তার চার দিন আগে ইস্তাহার প্রকাশ করল বিজেপি। বিজেপির এই সংকল্প পত্রে কী রয়েছে জানেন? বিজেপির ‘সঙ্কল্পপত্রে’ এক দেশ এক ভোট, অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড, ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের জন্য দরপত্র আহ্বানের কথা বলা হলেও মোদীর ভাষণে গুরুত্ব পেয়েছে জনমুখী প্রকল্প সংক্রান্ত গবেষণাই। তবে বিজেপির (BJP) এই ইস্তেহারে এনআরসির কথা বলা না হলেও বলা হয়েছে সিএএর (CAA) মাধ্যমে যোগ্যদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে৷

২০২৪ সালে বিজেপির ইস্তেহার থেকে উধাও হয়ে গেল ‘এনআরসি’ (NRC)। যা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এর আগে ২০১৯ সালের ইস্তেহারে বিজেপি দাবি করেছিল, বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে ধাপে ধাপে দেশের বিভিন্ন জায়গায় এনআরসি হবে। তবে ২০২৪ সালে সেই এনআরসি-র উল্লেখ ছিল না বিজেপির ইস্তেহার পত্রে।

এদিকে এনআরসি না হলেও ইউসিসি কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। প্রসঙ্গত, অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিগত বেশ কয়েক বছর ধরেই দেশে সরব হতে শোনা গিয়েছে একাধিক বিজেপি নেতাকে। এরই মধ্যে উত্তরাখণ্ডে চালু হচ্ছে অভিন্ন দেওয়ানি বিধি। আগামীতে গোটা দেশে কার্যকর করার আগে উত্তরাখণ্ডে ‘পরীক্ষামূলক’ ভাবে ইউসিসি কার্যকর করা হয়েছে বলে চর্চা শুরু হয় রাজনৈতিক মহলে। এই আবহে নিজেদের ইস্তেহারে বিজেপি স্পষ্ট করে দিল, ২০২৪ সালের ভোটে জিতলে দেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করবে মোদী ৩.০ সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#NRC, #bjp, #manifesto, #Loksabha Election 2024, #CAA

আরো দেখুন