প্রযুক্তি বিভাগে ফিরে যান

ভুয়ো বিজ্ঞাপনের রমরমা ফেসবুকে, ফাঁদে পা দিলেই সব্বনাশ!

April 16, 2024 | < 1 min read

ভুয়ো বিজ্ঞাপনের রমরমা ফেসবুকে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভুয়ো বিনিয়োগের বিজ্ঞাপনে ভর্তি হয়ে গিয়েছে ফেসবুক (FaceBook)। তাতে দাবি করা হচ্ছে, জলের দরে শেয়ার কিনে দু’মাসের মধ্যে কোটিপতি হোন। বিজ্ঞাপনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিয়ে লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ! ভুয়ো বিজ্ঞাপনে রতন টাটা থেকে মুকেশ আম্বানির ছবি ব্যবহার করা হচ্ছে।

এআই প্রযুক্তি কাজে লাগিয়েও বিনিয়োগের টোপ দেওয়া হয়েছে। প্রতিদিনই কলকাতায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে নয়া কায়দার প্রতারণা। কলকাতা শহরের বিত্তবান নাগরিকরা ফাঁদে পড়ছেন। প্রতারণা চক্রের পান্ডাদের বিরুদ্ধে অভিযানে নামার সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। গোয়েন্দারা বলছেন, গ্রেপ্তার না করলে নয়া কায়দায় প্রতারণা বন্ধ করা যাবে না।

কলকাতা পুলিশের (Kolkata Police) একাধিক ডিভিশনের ক্রাইম মিটিংয়ে ডিসিরা থানার ওসিদের বিনিয়োগ প্রতারণা কাণ্ডে অপরাধীদের ধরতে পদক্ষেপ করতে বলেছেন। নয়া কায়দার বিনিযোগ প্রতারণায় লক্ষ লক্ষ টাকা ঠকানো হচ্ছে। যা গোয়েন্দাদের মাথাব্যথার বড় কারণ।

গোয়েন্দাদের বক্তব্য, বিনা পয়সায় শেয়ারে বিনিয়োগের টিপস দেওয়ার নামে হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা হচ্ছে। অনেকেই লোভের বশে প্রথমে অল্প টাকা বিনিয়োগ করছেন। বিনিয়োগকারীদের বিশ্বাস অর্জনের জন্য দুষ্কৃতীরা বিনিয়োগের দিন সাতেকের মধ্যে লাভ সহ টাকা ফিরিয়ে দিচ্ছে। তারপর মোটা অংকের বিনিয়োগ করলে, সংশ্লিষ্ট বিনোয়াগকারীকে হোয়াটসঅ্যাপ (WhatsApp) গ্রুপ থেকে বের করে দেওয়া হচ্ছে। এভাবেই চলছে লোক ঠকানোর কারবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #Facebook, #fake ad

আরো দেখুন