রাজ্য বিভাগে ফিরে যান

রামনবমী নিয়ে কী গাইডলাইন বেঁধে দিল হাইকোর্ট? বাইক মিছিল, শব্দবাজির ছাড়াও বাতিল এসবও

April 16, 2024 | 2 min read

রামনবমী নিয়ে কী গাইডলাইন বেঁধে দিল হাইকোর্ট?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার রামনবমী। বাংলাতেও আগামিকাল এই দিনটি উদযাপন করবেন বেশ কিছু মানুষ। তবে গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে যে, রামনবমীর মিছিল থেকে সংঘর্ষের ঘটনা ঘটছে, ফলে উত্তপ্ত হয়ে উঠছে কিছু এলাকা। হাওড়ায় রামনবমীর মিছিলের অনুমতি দিয়ে সোমবার একটি গাইডলাইন বেধে দিয়েছে কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। কলকাতা শহরের ক্ষেত্রেও রামনবমীর ইস্যুতে কলকাতা হাইকোর্টের বেঁধে দেওয়া এই গাইডলাইন মেনে চলার পক্ষপাতী কলকাতা পুলিশ।

মনে করা হচ্ছে, কৌশলগত কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গতবারের মতো এবারও কোনও ধরনের অস্ত্র নিয়ে মিছিল করতে দেওয়া হবে না। মিছিল থেকে যাতে কোনও ধরনের শব্দবাজিও ফাটানো না হয় সেটাও মিছিলের আয়োজকদের জানিয়ে দেওয়া হবে।

এমনিতেই কলকাতা শহরে ডিজে নিষিদ্ধ। তা সত্ত্বেও রামনবমীর শোভাযাত্রায় যাতে ডিজে ব্যবহার না হয়, কলকাতার থানাগুলিকেও সেদিকে নজর রাখতে বলা হয়েছে।

কলকাতা পুলিশের(KP) তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামিকাল রামনবমীতে শোভাযাত্রার নামে কলকাতা শহরে কোনও বাইক মিছিল(Bike Rally) বরদাস্ত করা হবে না। পরিস্থিতি অনুযায়ী মিছিলে কতজন অংশ নেবেন, সেই সংখ্যা ঠিক করে দেবে পুলিশ প্রশাসন।

এবারে যেহেতু লোকসভা ভোটের মুখে রামনবমী, তাই অনেক আগে থেকেই কলকাতা পুলিশ বাড়তি সতর্ক। রামনবমী ইস্যুতে সোমবার সন্ধ্যায় লালবাজারে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে। পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নেতৃত্বে হওয়া ওই বৈঠকে কলকাতার দশটি ডিভিশনের ডেপুটি কমিশনাররা ছাড়াও অতিরিক্ত পুলিশ কমিশনার-১ মুরলীধর শর্মা, গোয়েন্দা প্রধান ওয়াকার রাজা, যুগ্ম কমিশনার(সদর) মিরাজ খালিদ সহ পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই কলকাতা পুলিশের সব ডিভিশনের ডিসিরা মিছিলের জমায়েতস্থল ও রুট পরিদর্শন করেছেন। পাশাপাশি, শহরের স্পর্শকাতর এলাকা আলাদা করে চিহ্নিত করা হয়েছে। স্পর্শকাতর এলাকা দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময়, পুলিশকে বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে। এমনকী প্রয়োজনে গোটা যাত্রাপথের ভিডিও রেকর্ডিংও যাতে করা হয়, সেই কথাও থানাগুলিকে বলে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ram Navami, #Kolkata High Court, #Guidelines

আরো দেখুন