রাজ্য বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনের আবহেই দূরদর্শনের ‘গৈরীকিকরণ’?

April 20, 2024 | 2 min read

দূরদর্শনের লোগোর রং বদলে গেরুয়া (সৌজন্যে: ডিডি নিউজ/এক্স)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আবহেই আচমকা বদলে গিয়েছে দূরদর্শনের প্রতীকের রং। নীলের বদলে দূরদর্শনের লোগো এখন গেরুয়া। সারা ভারতীর সিদ্ধান্তে ডিডি নিউজে আচমকাই ভেসে উঠল নতুন লোগো। লেগে গেল রাজনীতির রং। আর সেইসঙ্গে শুরু হল তীব্র বিতর্ক, তাহলে কি সরকারি চ্যানেলকে নিজেদের প্রচারে ব্যবহার করতে চাইছে বিজেপি?

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকে নতুন চেহারায় আত্মপ্রকাশ করেছে দূরদর্শন (Doordarshan)। তৈরি হয়েছে নতুন স্টুডিয়ো। নতুনভাবে উপস্থাপনা করা হচ্ছে সরকারি এই সংবাদমাধ্যমে। এ নিয়ে বিস্তর প্রচার শুরু করা হয়েছে চ্যানেলের পক্ষ থেকে। তবে নীল থেকে আচমকা গেরুয়া হওয়ায় সরকারি চ্যানেলের গৈরীকিকরণের অভিযোগ তোলা হয়েছে নানামহলে। সকলের অগচরে কেন আচমকা কেন্দ্রীয় সরকারি চ্যানেলের প্রতীকের লোগো বদল করা হল, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

কিছুদিন আগেই ডিডি ন্যাশনালে বিতর্কিত সিনেমা ‘কেরালা স্টোরি’ সম্প্রচারের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক ছড়িয়েছিল। এই সিনেমা দেখিয়ে লোকসভা নির্বাচনের আগে কেরলে ধর্মীয় মেরুকরণ তৈরির চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

প্রসার ভারতীর প্রাক্তন সিইও এবং বর্তমানে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকারের বক্তব্য, ‘এখন আর প্রসার ভারতী নেই, প্রচার ভারতী হয়ে গিয়েছে।’ এই প্রসঙ্গে জি-২০ সম্মেলনের লোগোয় গেরুয়া রঙের উপর পদ্মের ছবি, নতুন সংসদ ভবনে রাজ্যসভার অন্দরসজ্জা, কর্মীদের জামা সহ বিভিন্ন ক্ষেত্রে গেরুয়ার ব্যাপক ব্যবহারের প্রসঙ্গ তুলেছেন তিনি। আবার প্রসার ভারতীর বর্তমান সিইও গৌরব দ্বিবেদী সব সমালোচনা খারিজ করে বলেছেন, ‘ছয়-সাত মাস আগে আমরা ডিডি ইন্ডিয়ার লোগোর রং গেরুয়া করেছিলাম। তাই দু’টি চ্যানেলে একই রং ব্যবহার করা হচ্ছে। তার আগে ডিডি ন্যাশনালের রংও নীল এবং গেরুয়া করা হয়। শুধু রং নয়, আমরা পরিকাঠামো ও স্টুডিওরও অনেক বদল করেছি।’ তাঁর যুক্তি, ‘দূরদর্শনের লোগোর রং এর আগে বহুবার বদলেছে। গেরুয়া, হলুদ ও কালো মানুষ বেশি মনে রাখে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#doordarshan, #Doordarshan Logo

আরো দেখুন