দেশ বিভাগে ফিরে যান

ভোট বয়কটের সিদ্ধান্তে অবিচল থাকল নাগাল্যান্ডের মানুষ

April 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ভোট বয়কটের সিদ্ধান্তে অবিচল থাকল নাগাল্যান্ডের ছয় জেলার মানুষ। শুক্রবার প্রথম দফার নির্বাচনে ভোটগ্রহণ হয় নাগাল্যান্ডের একমাত্র আসনে। বিকেল পর্যন্ত নাগাল্যান্ডের ছ’টি জেলায় ভোটের হার ছিল শূন্য। কমিশন সূত্রে বলা হচ্ছে, এই ঘটনা নজিরবিহীন। বিস্তীর্ণ এলাকা জুড়ে বিপুল সংখ্যায় মানুষের ভোট বয়কটের এমন নজির মাওবাদী এলাকাতেও নেই। যদিও নাগাল্যান্ডের ওই ছয় জেলার হিংসার কোনও ঘটনা ঘটেনি।

গত বিধানসভা নির্বাচনের আগেও ইএনপিও-র তরফে ভোট বয়কটের ডাক দেওয়া হয়েছিল। কিন্তু, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছ থেকে তাদের দাবি বিবেচনার আশ্বাস মেলার পর সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। কিন্তু, এবার তারা সাফ জানিয়ে দিয়েছিল, দাবি মেনে নয়া স্বায়ত্বশাসিত এলাকা গঠনের বিজ্ঞপ্তি জারি না হলে ভোট বয়কট করা হবে।

প্রসঙ্গত, ৮ মার্চই ইএনপিও এবং তার শাখা সংগঠনগুলির তরফে নির্বাচনী প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। গত ৩০ মার্চ ইএনপিও সংশ্লিষ্ট ২০ জন বিধায়ক এবং অন্যান্য সংগঠনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছিল। সেখানেই এবারের লোকসভা নির্বাচন বয়কটের কথা বলা হয়। ২০ জন বিধায়ককে নিয়ে গঠিত ইস্টার্ন নাগাল্যান্ড লেজিসলেটরস ইউনিয়ন (ইএনএনইউ) এই সিদ্ধান্ত পুনর্বিবিচনার দাবি জানিয়েছিল। কিন্তু, তাতে কোনও লাভ হয়নি। এরপরই ইএনপিও নির্বাচন কমিশনকে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#votes, #Nagaland, #Loksabha Election 2024, #Polling

আরো দেখুন