দেশ বিভাগে ফিরে যান

ক্রমেই বাড়ছে মহিলা ভোটারদের সংখ্যা, কী হবে ২০২৯-শে? কী মত SBI Research-র?

April 20, 2024 | < 1 min read

ক্রমেই বাড়ছে মহিলা ভোটারদের সংখ্যা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ১৯৫১-৫২ সালে প্রথম লোকসভা নির্বাচন থেকেই মহিলাদের ভোটাধিকার রয়েছে। সচেতনতার অভাবে প্রথম দিকের নির্বাচনে মহিলা ভোটারদের সক্রিয় অংশগ্রহণ তুলনায় কম ছিল। এখন ছবিটা বদলে গেছে। সক্রিয় অংশগ্রহণের নিরিখে এ বছর পুরুষ ভোটারদের প্রায় সমান-সমান মহিলারা।

এসবিআই রিসার্চ সম্প্রতি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে বলা হচ্ছে, দেশে মহিলা ভোটারের সংখ্যা এখন প্রায় পুরুষদের সমান। ২০২৯-র লোকসভা নির্বাচনে তা পুরুষদের ছাপিয়েও যেতে পারে। স্বাধীনতার পর দেশে পুরুষ ও মহিলাদের ভোটে অংশগ্রহণের পার্থক্য ছিল ১৫ শতাংশের বেশি। মহিলাদের থেকে প্রায় ১৫ শতাংশ বেশি পুরুষ ভোটপ্রক্রিয়ায় অংশ নিতেন। ব্যবধান কমে ২০১৪ সালে হয় দেড় শতাংশ। ২০২৪-এ এসে সংখ্যাটা প্রায় সমান। ২০১৯-এ মহিলারা পুরুষদের ছাপিয়ে যাবেন, এমনই সম্ভাবনা দেখা যাচ্ছে।

এসবিআই রিসার্চ রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালের লোকসভা ভোটে মোট ৬২ কোটি মানুষ ভোট দিয়েছেন। তাঁদের মধ্যে ৩০ কোটি মহিলা। সে’বার রেজিস্টার্ড ভোটার সংখ্যা ছিল ৮৯ কোটি। প্রায় ৪৬ কোটি পুরুষ এবং প্রায় ৪৩ কোটি মহিলা। কমিশনের হিসাব অনুযায়ী, ২০২৪-এ ভোটারের মোট সংখ্যা প্রায় ৯৬ কোটি ৮০ হাজার। তার মধ্যে সাড়ে ৪৯ কোটির কিছু বেশি পুরুষ এবং ৪৭ কোটির কিছু বেশি মহিলা। রিপোর্টে দাবি করা হয়েছে, এবার ভোট দিতে পারেন ৬৮ কোটি মানুষ। যার মধ্যে মহিলা হতে পারেন ৩৩ কোটি। রিপোর্টেই বলা হচ্ছে, ২০২৯ সালের মধ্যে ব্যবধান ঘুচে যাবে। ছাপিয়ে যেতে পারেন মহিলারা। ২০২৯ লোকসভায় ৭৩ কোটি ভোটার ভোটদান করতে পারেন। তার মধ্যে ৩৭ কোটি মহিলা এবং ৩৬ কোটি পুরুষ ভোটার হওয়ার সম্ভাবনা। অর্থাৎ মহিলারা ছাপিয়ে যেতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Voters, #sbi research, #Women voters

আরো দেখুন