রাজ্য বিভাগে ফিরে যান

আগামী চারদিন রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কতা

April 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: তীব্র তাপপ্রবাহে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। লাফিয়ে লাফিয়ে চড়ছে পারদ! গত কয়েকদিন ধরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যে তাপপ্রবাহ চলছিল তার মাত্রা অনেকটাই বেড়ে যায় শক্রবার। দক্ষিণবঙ্গের উপকূল ও সন্নিহিত কয়েকটি জায়গা ছাড়া সর্বত্র তীব্র বা সাধারণ তাপপ্রবাহ পরিস্থিতি ছিল। এবার গরমের মরশুমে এদিনই প্রথম কলকাতায় আবহাওয়া দপ্তরের মাপকাঠিতে ‘তাপপ্রবাহ’ পরিস্থিতির সৃষ্টি হয়।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ পারদ ৪০ ডিগ্রি অতিক্রম করেছিল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই গরম কমার কোনও সম্ভাবনা নেই। পরিবর্তে আগামী সোমবার পর্যন্ত ১৫ জেলায় তাপপ্রবাহ বইতে পারে। ৮ জেলায় তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত বা আরও চারদিন দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহ চলবে। কোথাও কোথাও তাপমাত্রা আরও বাড়তে পারে। মঙ্গলবার তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির মধ্যেই কয়েকটি জেলার কোনও কোনও স্থানে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। এই জেলাগুলির মধ্যে আছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান ও বীরভূম। তবে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, মঙ্গলবার কয়েকটি জেলার কিছু স্থানে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও, রয়েছে অনিশ্চয়তাও। দক্ষিণবঙ্গের আবহাওয়া মণ্ডলে খুব বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত এখনও নেই। এই পরিস্থিতিতে তাপপ্রবাহের সময়সীমা আরও বৃদ্ধির আশঙ্কা থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#severe heat waves, #weather office report, #Alert, #hot weather, #heat waves, #loo

আরো দেখুন