রাজ্য বিভাগে ফিরে যান

হিট স্ট্রোকের জন্য হাসপাতালে পৃথক ওয়ার্ড খোলার নির্দেশ দিল স্বাস্থ্যভবন

April 20, 2024 | < 1 min read

হিট স্ট্রোকের জন্য হাসপাতালে পৃথক ওয়ার্ড খোলার নির্দেশ দিল স্বাস্থ্যভবন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:তীব্র তাপদাহে বাড়ছে হিট স্ট্রোকের সম্ভাবনা। গত কয়েকদিনে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে একাধিক মৃত্যুর ঘটনাও ঘটেছে। স্বাস্থ্যভবনে এরকম একের পর এক খবর আসছে। তাই পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যের প্রত্যেক হাসপাতালে হিট স্ট্রোকের জন্য পৃথক ওয়ার্ড খোলার নির্দেশ দিল স্বাস্থ্যভবন। সেখানে রোগীদের জন্য কী কী ব্যবস্থা রাখতে হবে, সেই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।

এই ওয়ার্ডে একটি ঘরে ন্যূনতম দু’টি বেড সংরক্ষিত রাখতে হবে। সেই ঘরে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বা হাইস্পিড পাখার ব্যবস্থা করতে হবে। তাছাড়া, ভিজে তোয়ালে, পর্যাপ্ত ঠান্ডা জল, বরফ, রেক্টাল থার্মোমিটার, আপৎকালীন পরিস্থিতির বিভিন্ন ওষুধ, পোর্টেবল ইসিজি মেশিন প্রভৃতি রাখা হবে। চিকিৎসকরা বলেন, এই ধরনের রোগী হাসপাতালে এলে প্রথমেই তাঁর শরীরের তাপমাত্রা স্বাভাবিক করতে হবে। সেক্ষেত্রে ঠান্ডা জল কিংবা বরফ দেওয়া জলে রোগীকে হয় স্নান করিয়ে দিতে হবে। এভাবে শরীরের তাপমাত্রা স্বাভাবিক হলে পরবর্তী চিকিৎসা দেওয়া হবে রোগীকে।

স্বাস্থ্য দপ্তরের এমন নির্দেশের পরই রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে হিট স্ট্রোকের জন্য বিশেষ এই ওয়ার্ড তৈরির তৎপরতা তৈরি হয়েছে। একই সঙ্গে দিনের বেলা ১১টা থেকে ৪টে পর্যন্ত একান্ত প্রয়োজন না থাকলে বাইরে না বেরানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। একান্ত বেরাতে হলেও ছাতা, পানীয় জল সঙ্গে রাখার পরামর্শ দিচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Swasthya Bhaban, #Heat Stroke, #new ward

আরো দেখুন