রাজ্য বিভাগে ফিরে যান

পাখির চোখ জলপথ-পরিবহণে, আয় বাড়াতে কী উদ্যোগ হুগলী নদী জলপথ পরিবহন সমিতির?

April 21, 2024 | < 1 min read

—প্রতীকী চিত্র।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একদা নদীপথ ছিল অন্যতম পরিবহণ মাধ্যম। একদিকে কলকাতা, আর অন্যদিকে হাওড়া। আজও লক্ষ লক্ষ মানুষ গঙ্গা পেরিয়ে ফেরি পারাপারের মাধ্যমেই যাতায়াত করেন। এবার জলপথ-পরিবহণকে পাখির চোখ করা হচ্ছে। ফেরি সার্ভিস থেকে আয় বাড়াতে নয়া উদ্যোগ নেওয়া হচ্ছে। এবার বেশ কয়েকটি রুটে লঞ্চ চালানোর পরিকল্পনা করছে হুগলী নদী জলপথ পরিবহন সমিতি।

হুগলী নদী জলপথ পরিবহন সমিতির (Transport Association) চেয়ারম্যান রাইচরণ মান্না জানিয়েছেন, হাওড়া থেকে কাশিপুর পর্যন্ত লঞ্চ চালানো হবে। পণ্য পরিবাহী লঞ্চও চলবে। ফলে সংস্থার আয় বাড়বে। বোর্ড সূত্রে খবর, ১৯টি লঞ্চ সারিয়ে ফের চালানো হবে।

হাওড়া স্টেশন লাগোয়া গঙ্গার ঘাট থেকে বাবুঘাট, চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান, শোভাবাজার, বাগবাজার-সহ বেশ কয়েকটি রুটে ফেরি সার্ভিস রয়েছে। যা হুগলী নদী (Hooghly River) জলপথ পরিবহন সমিতির অধীনে। কয়েক মাস আগেই হুগলী নদী জলপথ পরিবহন সমিতির দায়িত্ব নিয়েছে নতুন বোর্ড। সংস্থাকে চাঙ্গা করার উপায় খুঁজছে নয়া বোর্ড। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হয়েছে। ফলে আয় কমেছে, কারণ যাত্রীরা মেট্রোতেই ভিড় জমাচ্ছেন। এই আবহে আয় বাড়ানোর উপায় খুঁজছে হুগলী নদী জলপথ পরিবহন সমিতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Hooghly River, #Transport Association

আরো দেখুন