দেশ বিভাগে ফিরে যান

মোদীর ভারতে কাজ নেই IIT পড়ুয়াদের? প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

April 22, 2024 | < 1 min read

মোদীর ভারতে কাজ নেই IIT পড়ুয়াদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদীর শাসনকালে অর্থাৎ বিগত দশ বছরে ভারতে দ্রুত গতিতে বাড়ছে বেকারত্ব, একের পর এক সমীক্ষা, রিপোর্টে উঠে এসেছে সে’তথ্য। কর্মসংস্থানের নিরিখে দেশের কঙ্কালসার দৈন্যদশা বারে বারে প্রকাশ্যে আসছে। মোদীর ভারতে কার্যত কর্মহীন আইআইটির পড়ুয়ারা (students in IIT)। দ্য হিন্দু পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিগত পাঁচ বছরে দিল্লি আইআইটির ২২ শতাংশ পড়ুয়ার হাতে কাজ নেই। দ্য হিন্দু-তে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, শেষ চার বছরে আইআইটি স্নাতকদের বেতন এক জায়গায় থেমে রয়েছে, নির্দিষ্ট করে বললে; তাদের বেতন বাড়েনি।

অন্যদিকে, মোদী বছর দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। কেটে গিয়েছে দশ বছর, রেকর্ড গড়ে ধাক্কা খেয়েছে দেশের কর্মসংস্থান। সাড়ে চার দশকে সর্বোচ্চ পর্যায়ে বেকারত্ব পৌঁছে গিয়েছিল ২০১৯ সালে। আসন্ন লোকসভা ভোটের প্রচারে মোদী এবং তাঁর দল বিজেপি একটি বারের জন্যেও বেকারত্ব, কর্মসংস্থান ইত্যাদি নিয়ে শব্দ খরচ করছেন না। যা নিয়ে সরব হয়েছে তৃণমূলের রাজ্যসভা সাংসদ সাকেত গোখলে (Saket Gokhale)। এক্স হ্যান্ডেলে তিনি লিখছেন, ভারতে মোদীর কল্যাণে বেকারত্ব দানবের আকার ধারণ করেছে। তাঁর কিন্তু মাত্র সাহস নেই বেকারত্ব নিয়ে কথা বলার।

তিনি আরও লেখেন, বেকারত্বের কারণে দেশের তরুণ ও যুবরা বিজেপি ও মোদীর উপর ক্ষিপ্ত হয়ে আছেন। সেদিক থেকে নজর ঘোরাতেই মোদী বিভাজনের রাজনীতিকে উস্কে দিচ্ছেন, যাতে তাঁর মিথ্যে ও ব্যর্থতা ধরা না পড়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #Modi Government, #Jobless, #Saket Gokhale, #IIT Delhi, #unemployment

আরো দেখুন