দেশ বিভাগে ফিরে যান

মোদীর গুজরাতে সুরাটের বিজেপি প্রার্থী জিতে গেল ভোটের আগেই! কীভাবে?

April 22, 2024 | 2 min read

ছবি সৌজন্যেঃ India Today

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রার্থী মুকেশ দালাল গুজরাতের সুরাট লোকসভা কেন্দ্র থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন কারণ অন্য সমস্ত প্রার্থীদের মনোনয়ন হয় বাতিল করা হয়েছে বা তাঁরা তাদের প্রার্থিপদ প্রত্যাহার করেছেন।

রবিবার কংগ্রেসের দুই প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার পরে এবং অন্যান্য আট প্রার্থী সোমবার তাদের প্রার্থিতা প্রত্যাহার করার পরে এই ঘটনা ঘটে। গুজরাটে ভোট হবে আগামী ৭ মে।

গুজরাত বিজেপির প্রধান সিআর পাতিল দালালের যিনি অভিনন্দন বার্তা পোস্ট করেছেন। “সুরাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রথম পদ্ম উপহার দিয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার জন্য সুরাট লোকসভা প্রার্থী মুকেশভাই দালালকে অভিনন্দন,” পাতিল X (পূর্বে টুইটারে) বলেছেন।

গুজরাতে তৃতীয় ধাপে নির্বাচন হচ্ছে, তারজন্য মনোনয়ন দাখিল, ১৫এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল এবং ২২ এপ্রিল প্রার্থিপদ প্রত্যাহারের শেষ তারিখ ছিল।

রবিবার সুরাট লোকসভা আসনের জন্য নীলেশ কুম্ভনীর প্রার্থীপদ প্রত্যাখ্যান করায় কংগ্রেস দল একটি ধাক্কার সম্মুখীন হয়েছিল। জেলা রিটার্নিং অফিসার প্রাথমিকভাবে প্রস্তাবকারীদের স্বাক্ষরে অসঙ্গতি খুঁজে পাওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবারই সুরাটের জন্য কংগ্রেসের বিকল্প প্রার্থী সুরেশ পদসালার মনোনয়ন পত্রও প্রত্যাখ্যান করা হয়েছিল। ফলস্বরূপ, গুজরাতের প্রধান বিরোধী দল শহরের লোকসভা নির্বাচনে অংশ নিতে পারেনি।

কুম্ভনি এবং পদসালা দ্বারা জমা দেওয়া চারটি মনোনয়নপত্র প্রাথমিকভাবে প্রত্যাখ্যান করা হয়েছিল, কারণ প্রস্তাবকারীদের স্বাক্ষরে অসঙ্গতি পাওয়া গেছে এবং সেগুলি আসল বলে মনে হয়নি। প্রস্তাবকারীরা, তাদের হলফনামায় বলেছেন যে আদেশ অনুসারে তারা নিজেরাই ফর্মগুলিতে স্বাক্ষর করেননি।

শনিবার, বিজেপি প্রার্থী দালালের নির্বাচনী এজেন্ট দীনেশ যোধানি মনোনয়ন ফরম নিয়ে আপত্তি তোলেন। ফলে রিটার্নিং অফিসার কংগ্রেস প্রার্থীকে রবিবার সকাল পর্যন্ত সময় দিয়েছিলেন এবং নিজের মামলা উপস্থাপনের জন্য।

রিটার্নিং অফিসার প্রস্তাবকারীদের হলফনামা ও অন্যান্য প্রমাণ পর্যালোচনা করে মনোনয়ন ফরম বাতিলের সিদ্ধান্ত নেন। তারা নিশ্চিত করেছে যে প্রস্তাবকারীদের পরিচয় যাচাই করা হয়েছে এবং আদেশ অনুসারে তাদের চাপ দেওয়া হয়নি। অতিরিক্তভাবে, কংগ্রেস প্রার্থীর আইনজীবীর অনুরোধ করা ভিডিও ফুটেজে স্বাক্ষরকারীদের উপস্থিতি দেখাতে ব্যর্থ হয়েছে, যেমনটি আদেশে উল্লেখ করা হয়েছে।

গুজরাত কংগ্রেসের প্রধান শক্তিসিংহ গোহিল দাবি করেছেন যে সুরাট লোকসভা কেন্দ্রের জন্য দলের প্রার্থীর মনোনয়ন ফরম প্রত্যাখ্যান বিজেপি দ্বারা সংগঠিত হয়েছিল। তিনি অভিযোগ করেছেন যে নির্বাচনে পরাজয়ের সম্ভাবনা দেখে বিজেপি এই করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mukesh dalal, #Surat

আরো দেখুন