দেশ বিভাগে ফিরে যান

রাঁচিতে ‘উলগুলান ন্যায় র‍্যালি’র আয়োজন ‘ইন্ডিয়া’ জোটের

April 22, 2024 | 2 min read

রাঁচিতে উলগুলান ন্যায় র‍্যালির আয়োজন করল ‘ইন্ডিয়া’ জোট, ছবি সৌজন্যে: PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাঁচিতে উলগুলান ন্যায় র‍্যালির আয়োজন করল ‘ইন্ডিয়া’ জোট। প্রসঙ্গত, ব্রিটিশের বিরুদ্ধে আন্দোলনে বীরসা মুন্ডা উলগুলান শব্দটি প্রথম ব্যবহার করেছিলেন। উলুগুলান শব্দের অর্থ বিপ্লব। কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, বিজেপির স্বৈরতন্ত্র, গণতন্ত্রের কণ্ঠরোধ-সহ একাধিক ইস্যুতে রবিবার সরব হয় ইন্ডিয়া জোট (INDIA Alliance)। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের গ্রেপ্তারির প্রতিবাদে একজোট হয়েছে ২৮ দলের বিরোধী মঞ্চ। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) আয়োজিত এই মেগা সভায় শারীরিক অসুস্থতার জন্যে উপস্থিত ছিলেন না রাহুল গান্ধী। তবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে উপস্থিত ছিলেন।

দিল্লির রামলীলা ময়দানে ‘ইন্ডিয়া’ জোটের সমাবেশের মতোই এদিনও নজর কাড়লেন অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতা কেজরিওয়াল ও হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন। মঞ্চে অরবিন্দ ও হেমন্তের জন্য প্রতীকী ফাঁকা চেয়ার রাখা হয়েছিল। দ্বিতীয় দফার ভোটের আগে এই সভাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রভাত তারা মাঠে আয়োজিত সভায় সুনীতা, কল্পনা ছাড়াও জেএমএম সুপ্রিমো শিবু সোরেন, তৃণমূলের প্রতিনিধি বিবেক গুপ্তা (Vivek Gupta), ফারুক আবদুল্লা, তেজস্বী যাদব, অখিলেশ যাদব, ভগবন্ত মান-সহ আরও অনেকে হাজির ছিলেন।

সমাবেশ থেকে কেজরিওয়াল পত্নীর হুঙ্কার, তাঁরা একনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়বেন। তিনি অভিযোগ করেন, বিজেপি সরকার অরবিন্দকে মেরে ফেলতে চাইছে। তাই তাঁকে ইনসুলিন দেওয়া হচ্ছে না। জেল থেকে পাঠানো স্বামীর বার্তা পাঠ করেন হেমন্ত-পত্নী কল্পনা। বলেন, বিরোধীদের দমাতে সিবিআই ও ইডির মতো এজেন্সি ব্যবহার করতে চাইছে বিজেপি। ঝাড়খণ্ড থেকে এই শক্তিকে হটিয়ে দেওয়া হবে। কল্পনা বলেন, ষড়যন্ত্র করতেই কেজরিওয়াল ও হেমন্তকে গ্রেপ্তার করা হয়েছে।

মল্লিকার্জুন খাড়্গের কথায়, আদিবাসীদের ক্ষোভ অব্যাহত থাকলে বিজেপি নিশ্চিহ্ন হয়ে যাবে। তাঁরা মানুষকে ভয় পাই। মোদীকে নয়। তেজস্বী যাদবের দাবি, বিজেপিকে যথাযথ জবাব দেবে ঝাড়খণ্ডের মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Ranchi, #Loksabha Election 2024, #INDIA alliance, #Vivek Gupta

আরো দেখুন