কলকাতা বিভাগে ফিরে যান

মোদী বিরোধিতায় সীমা অতিক্রম করার অপরাধে ভিসা প্রত্যাখ্যান বিদেশী সাংবাদিকের? প্রতিবাদ সমাজমাধ্যমে

April 23, 2024 | < 1 min read

মোদী বিরোধিতায় সীমা অতিক্রম করার অপরাধে ভিসা প্রত্যাখ্যান বিদেশী সাংবাদিকের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অস্ট্রেলিয়ার সম্প্রচার সংস্থা ABC News-এর দক্ষিণ এশিয়া ব্যুরো চীফ অবনী ডায়াস, যিনি ১৯ এপ্রিল ভারত ছেড়েছিলেন, মঙ্গলবার দাবি করেছেন যে ভারত সরকার তাঁর ভিসা বাড়ানোর প্রত্যাখ্যান করেছে কারণ তার রিপোর্ট “একটি সীমা অতিক্রম করেছে”। যদিও তিনি “অস্ট্রেলীয় সরকারের হস্তক্ষেপের” পরে দুই মাসের জন্য একটি এক্সটেনশন পেয়েছিলেন, তবে তা ভারত থেকে তার ফ্লাইটের ঠিক ২৪ ঘন্টা আগে, বলে তিনি যোগ করেছেন।

এরপর ফিন্যাসিয়াল টাইমস-এর দক্ষিণ এশিয়া ব্যুরো চীফ জন রিড এই ঘটনার প্রতিবাদে X-এ একটি খোলা চিঠি পোস্ট করেছেন যেকোন ৩০ জন বিদেশী সাংবাদিক এই ঘটনার প্রতিবাদ করেছেন।


“গত সপ্তাহে, আমাকে হঠাৎ ভারত ছাড়তে হয়েছিল। মোদি সরকার আমাকে বলেছে যে আমার ভিসার মেয়াদ প্রত্যাখ্যান করা হবে, আমার রিপোর্টিং “একটি সীমা অতিক্রম করেছে”। অস্ট্রেলিয়ান সরকারের হস্তক্ষেপের পর, আমি মাত্র দুই মাসের এক্সটেনশন পেয়েছি …আমার ফ্লাইটের ২৪ ঘণ্টারও কম সময় আগে,” ডায়াস এক্স-এ পোস্ট করেছেন।

“আমাদের আরও বলা হয়েছিল যে ভারতীয় মন্ত্রকের নির্দেশের কারণে আমার নির্বাচনী স্বীকৃতি আসবে না। আমরা জাতীয় নির্বাচনে ভোট দেওয়ার প্রথম দিনেই রওনা দিয়েছিলাম যাকে মোদী “গণতন্ত্রের জননী” বলেছেন।

এবিসি নিউজের একটি বিবৃতি অনুসারে, ডায়াসকে তার ভিসা বর্ধিতকরণ প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত সম্পর্কে জানানো হয়েছিল “বিদেশ মন্ত্রকের একজন কর্মকর্তার ফোন কলের মাধ্যমে, যিনি বলেছিলেন যে তার সাম্প্রতিক বিদেশী সংবাদদাতা পর্বটি ‘একটি সীমা অতিক্রম করেছে'”।

কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজার হত্যার বিষয়ে ডায়াসের একটি প্রতিবেদন ভারতে ইউটিউবে ব্লক করার পরে এই ঘটনা ঘটেছে বলে মিডিয়া সংস্থাটি জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Australian journalist

আরো দেখুন