রাজ্য বিভাগে ফিরে যান

আরও বাড়বে দাবদাহ? দক্ষিণবঙ্গজুড়ে তীব্র তাপপ্রবাহের সতর্কতা

April 23, 2024 | 2 min read

আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে। পাশাপাশি, উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনাজপুর জেলায় বুধ থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় দা‌র্জিলিং, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ। দু’টি কেন্দ্রের ভোটারদের তাপপ্রবাহ পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

জাতীয় নির্বাচন কমিশন (Nationl Election Commission) জানিয়েছে, ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় দেশের ১৩টি রাজ্যে ভোটগ্রহণ হবে, সেখানে তাপপ্রবাহের (Heat Wave) আশঙ্কার নেই। কমিশনের দাবি, আবহাওয়া ওইদিন স্বাভাবিক থাকবে। প্রচণ্ড গরম ও তাপপ্রবাহ পরিস্থিতি থাকায় মুখ্য নির্বাচন নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে সোমবার দিল্লিতে বিশেষ বৈঠক হয়। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর, স্বাস্থ্যমন্ত্রক, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর শীর্ষ কর্তাদের উপস্থিতিতে আবহাওয়া পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হয়। ঠিক হয়েছে, সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে টাস্ক ফোর্স গঠন করা হবে। টাস্ক ফোর্স প্রতি পর্বের ভোটের ৫ দিন আগে আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে।

কমিশন স্বাস্থ্যমন্ত্রককে নির্দেশ দিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতি দেখা দিলে, তার মোকাবিলা করার জন্য রাজ্যগুলির স্বাস্থ্যদপ্তরকে প্রয়োজনীয় পরামর্শ দেয়। গরমের মধ্যে নির্বাচন প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে চলে, তার জন্য রাজ্যগুলির মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে নিয়মিত পর্যালোচনা করবে কমিশন। গোটা দেশে যে সময়ে নির্বাচনী প্রক্রিয়া চলবে, তা প্রচণ্ড গরমের মরশুম। দক্ষিণ, মধ্য ও পূর্ব ভারতের বিস্তীর্ণ অংশজুড়ে তাপপ্রবাহ পরিস্থিতি চলছে। উত্তর ভারতের সমতল এলাকায়ও তাপমাত্রা বাড়তে শুরু করেছে। মে মাসে সেখানে তাপমাত্রা চরম অবস্থায় পৌঁছবে। পাশাপাশি এপ্রিল-মে, এমনকি জুনের গোড়ার দিকে বঙ্গোপসাগর ও আরব সাগরে শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হয়ে পূর্ব ও পশ্চিম উপকূলে আছড়ে পড়ার প্রবণতা থাকে।

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) সামান্য কমেছে। মঙ্গলবার পশ্চিমাঞ্চলের কোনও কোনও জেলায় সামান্য বৃষ্টি হলেও পরিস্থিতির কোনও পরিবর্তন হচ্ছে না। বুধবার থেকে তাপমাত্রা ফের চড়তে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে অনেক জায়গাতে। কলকাতা ও হাওড়ায় আজ শুধু অস্বস্তিজনক গরমের পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার থেকে কলকাতা-সহ সব জেলাতে সাধারণ থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Temperature, #Weather Update, #heat waves

আরো দেখুন