উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিজেপি’কে সমর্থন জানানোর পরই বিনয় তামাংকে ৬ বছরের জন্য বহিষ্কার করল কংগ্রেস

April 24, 2024 | 2 min read

বিনয় তামাংকে ৬ বছরের জন্য বহিষ্কার করল কংগ্রেস

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বিমল গুরুংয়ের একদা সহযোগী গোর্খাল্যান্ডের দাবি থেকে পরবর্তীতে খানিকটা সরে এসে শাসকদল তৃণমূলের হাত ধরে রাজনৈতিক কেরিয়ার গুছিয়ে উঠছিলেন। কিন্তু তাও ভালো লাগল না। পাঁচ মাস আগে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। আশা ছিল, এবারের লোকসভা নির্বাচনে দার্জিলিং কেন্দ্র থেকে হাত শিবিরের প্রার্থী হবেন।

কিন্তু ৫ মাসে ‘হাত’ ধরার মোহও কেটে গেল। এখন ভিডিও বার্তায় দার্জিলিংয়ের বিজেপি প্রার্থী রাজু বিস্তাকে সমর্থন করার কথা জানালেন বিনয় তামাং। যদিও সরাসরি কংগ্রেস ছাড়ার কথা বলছেন না তিনি।

কিন্তু এরপরই প্রদেশ কংগ্রেসের পাহাড়ের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিনয় তামাংকে লোকসভা নির্বাচনের মরশুমে ছেঁটে ফেলল। কংগ্রেসে থেকে বিজেপি প্রার্থীকে সমর্থন করার পরেই বিনয় তামাংকে নিয়ে প্রশ্ন উঠে যায়। আর মঙ্গলবার বিকেলেই বিনয় তামাংকেই দল থেকে বহিষ্কার করল কংগ্রেস। রাজ্য কংগ্রেস জানিয়ে দেয়, আগামী ৬ বছরের জন্য পাহাড়ের এই নেতাকে বহিষ্কার করা হল।

বিনয় তামাংয়ের বক্তব্য, দুর্নীতি এবং স্বজনপোষণের বিরুদ্ধে লড়াই করার জন্য তিনি বিজেপিকে সমর্থন করছেন। পাহাড়ের মানুষও যাতে বিজেপিকে সমর্থন করেন, সেই আর্জি জানিয়েছেন বিনয়। কিন্তু প্রশ্ন হল, আচমকা বিজেপিকে সমর্থন করার সিদ্ধান্ত কেন নিলেন বিনয় তামাং? এর কারণ খুঁজতে গেলে এক মাস পিছিয়ে যেতে হবে।

দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে গিয়ে ইন্ডিয়া জোটে যোগদানের কথা ঘোষণা করেছিলেন হামরো পার্টি প্রধান অজয় এডওয়ার্ড। তিনি দল বদল না করলেও সেদিনই প্রত্যক্ষভাবে কংগ্রেসে যোগ দিয়েছিলেন ভারতীয় গোর্খা পরিসঙ্গ নেতা মুনিশ তামাং। তাঁকেই দার্জিলিংয়ে প্রার্থী করেছে কংগ্রেস।
রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এই আসনে প্রার্থী হচ্ছেন বলে কার্যত ভেবেই নিয়েছিলেন বিনয় তামাং। তবে দলের তরফে পুরো উল্টো সিদ্ধান্তই নেওয়া হয়। হামরো পার্টির সুপ্রিমো অজয় এডওয়ার্ড ঘনিষ্ঠ মুনিশকে প্রার্থী করার বিষয়টি মানতে পারেননি বিনয়। তারপর থেকেই তিনি কংগ্রেসের সঙ্গে দুরত্ব তৈরি করে নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Darjeeling, #Congress, #bjp, #Raju Bista, #Binay Tamang, #Suspension, #Loksabha Election 2024

আরো দেখুন