প্রযুক্তি বিভাগে ফিরে যান

ডুপ্লিকেট ব্রাউজারের ছড়াছড়ি! ম্যালওয়্যারের ফাঁদে ফাঁকা হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

April 25, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ KeyFactor

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দেখতে অবিকল এক! নামী-দামি কোম্পানির ব্রাউজারের মতো ডুপ্লিকেট ব্রাউজারে ছেয়ে যাচ্ছে সর্বত্র, দেখে চেনা দস্তুর। ভিতরে থাকছে এক ধরনের ম্যালওয়্যার। ব্রাউজার ক্লিক করলেই ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হচ্ছে। ফোন কল, মেসেজ-সহ ব্যবহারকারীর যাবতীয় তথ্য চলে হ্যাকারদের হাতে চলে যাচ্ছে। সে’তথ্যে ভর করে ব্যবহারকারীকে একাধিকবার প্রতারণার ফাঁদে ফেলার ফন্দি আঁটা হচ্ছে। সাইবার বিশেষজ্ঞরা বারবার সাধারণ মানুষকে সচেতন করছেন।

সবার হাতেই এখন স্মার্টফোন। অনায়াসে যেকোনও বিষয় অনলাইনে সার্চ করা সহজ হয়েছে। অনলাইনে সার্চ করার জন্য প্রয়োজন ব্রাউজারের। অধিকাংশ গ্রাহক এখন এক নামী কোম্পানির ব্রাউজার ব্যবহার করেন। সেই কোম্পানির ব্রাউজারের লুক ব্যবহার করে ডুপ্লিকেট ব্রাউজার তৈরি করেছে প্রতারকরা। মেসেজের মাধ্যমে তা ছড়িয়ে দিচ্ছে। তাতে ক্লিক করলেই তাঁর মোবাইলে আপলোড হয়ে যাবে। ব্রাউজার ব্যবহার করলে চরম বিপাকে পড়তে হবে।

সাইবার বিশেষজ্ঞদের মতে, নকল ব্রাউজারে ম্যালওয়্যার দেওয়া রয়েছে, যাতে তথ্য হাতিয়ে নেওয়া যায়। যে স্মার্টফোনে তা আপলোড হবে, সেই ফোনের গ্রাহকের সমস্ত ফোন ও মেসেজের তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে যাবে। ফোনের ভিতরে থাকা কনট্যাক্ট নম্বর, ছবি, ভিডিও তারা পেয়ে যাবে। সহজেই হাতিয়ে নেবে অ্যাকাউন্টের টাকা। হ্যাকারদের কাছে ডেটা চলে যাওয়ায়, গ্রাহকদের ভবিষ্যতে একাধিকবার প্রতারিত হাওয়ার সম্ভাবনা থেকে যাবে, গ্রাহকের কনট্যাক্টে থাকা লোকজনও প্রতারণার শিকার হতে পারেন।

ব্রাউজার থেকে রেহাইয়ের পাওয়ার উপায় কী? সাইবার বিশেষজ্ঞদের মতে, আপাতভাবে ব্রাউজার দেখতে হুবহু একটি নামী কোম্পানির ব্রাউজারের মতো হলেও অ্যাপ আইকনের চারদিকে একটি কালো রঙের আবরণ থাকতে। ওই ব্রাউজার প্লে স্টোরের বদলে লিঙ্কের মাধ্যমে আপলোড হয়। সতর্ক থাকলে ডুপ্লিকেট ব্রাউজারের বিপদ এড়ানো সম্ভব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Banking, #bank accounts, #malwares, #duplicate browsers, #technology

আরো দেখুন