দেশ বিভাগে ফিরে যান

গুগলে ১০০ কোটি টাকারও বেশি বিজ্ঞাপনে খরচ করে নতুন ‘রেকর্ড’ গড়ল BJP!

April 27, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Gizbot Tamil

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গুগল ও এর ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে প্রথমবারের জন্য বিজ্ঞাপন বাবদ কোনও ভারতীয় রাজনৈতিক দলের খরচ ১০০ কোটি ছাড়াল! ২০১৮ সালের মে মাস থেকে বিজ্ঞাপনের ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’ প্রকাশ করেছে গুগল। তাতে দেখা গিয়েছে, কংগ্রেস, ডিএমকে, রাজনৈতিক উপদেষ্টা সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি (আই-প্যাক) মোট যত টাকার বিজ্ঞাপন দিয়েছে, তার থেকে বেশি টাকার বিজ্ঞাপন দিয়েছে একা বিজেপি। ১০১ কোটি টাকারও বেশি।

২৫ এপ্রিল পর্যন্ত বিজেপি গুগল ও ইউটিউব মিলিয়ে ১০১ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। সব মিলিয়ে এদেশের রাজনৈতিক দলগুলি এই কয়েক বছরে গুগলে ৩৯০ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে। যার ২৬ শতাংশই গেরুয়া শিবিরের বিজ্ঞাপন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস (Congress)। তারা গুগলে অনলাইন বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৪৫ কোটি টাকা। তিন নম্বরে ডিএমকে। এযাবৎ এবিষয়ে তাদের খরচ ৪২ কোটি টাকা। বিআরএস খরচ করেছে ১২ কোটি টাকা। ভোটকুশলী প্রশান্ত কিশোরের ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির খরচ ৬.৪ কোটি। ওয়াইএসআর কংগ্রেসের খরচ ৬.৪ কোটি। তৃণমূল কংগ্রেস খরচ করেছে ৪.৮ কোটি টাকা।

গুগলের পরিসংখ্যান বলছে, ছ’বছরে দু’লক্ষ ১৭ হাজার ৯৯২টি ‘রাজনৈতিক বিজ্ঞাপন’ দেওয়া হয়েছে। তার মধ্যে এক লক্ষ ৬১ হাজারটি বিজেপির। এর মধ্যে আবার দলের সব থেকে বেশি বিজ্ঞাপন দেওয়া হয়েছে কর্নাটকের বাসিন্দাদের উদ্দেশ্য করে। কর্নাটকের বাসিন্দাদের উদ্দেশে গুগলে প্রকাশ করা হয় ১০ কোটি ৮০ লক্ষ টাকার বিজ্ঞাপন। তার পরেই রয়েছে উত্তরপ্রদেশে। সেখানকার বাসিন্দাদের জন্য ১০ কোটি ৩০ লক্ষ টাকার বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তার পরে রয়েছে রাজস্থান (৮.৫ কোটি টাকা), দিল্লি (৭.৬ কোটি টাকা)।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google ads, #Ads, #Google, #bjp, #modi govt, #record, #100 crores

আরো দেখুন