রাজ্য বিভাগে ফিরে যান

গরমের তীব্রতা আরও বাড়বে, জারি সতর্কতা

April 27, 2024 | 2 min read

গরমের তীব্রতা আরও বাড়বে, জারি সতর্কতা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গাঙ্গেয় পশ্চিমবঙ্গ তো বটেই, তার সঙ্গে বিহারের বেশ কিছু অংশ, ঝাড়খণ্ড এবং ওড়িশায় তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিল মৌসম ভবন। অন্য দিকে, তাপপ্রবাহ চলবে উত্তরপ্রদেশ, কোঙ্কন এবং গোয়ায়। আগামী দু’দিন পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রির বেশি তাপমাত্রা বাড়বে। পাশাপাশি, মহারাষ্ট্র এবং দেশের দক্ষিণ প্রান্ত যেমন অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, রায়লসীমা এবং অভ্যন্তরীণ কর্নাটকে আগামী পাঁচ দিন ধরে তাপমাত্রা বাড়বে।

কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ (Heatwave) পরিস্থিতি অব্যাহত থাকবে। শুধু তাই নয়, কোথাও কোথাও তাপমাত্রা আরও বাড়তে পারে। আবহাওয়া দপ্তর আগামী মঙ্গলবার পর্যন্ত সাধারণ থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রেখেছে। শুক্রবার গোটা দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদহ জেলার অধিকাংশ জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। এদিনও দক্ষিণবঙ্গের উষ্ণতম স্থানের তকমা পেয়েছে পশ্চিম মেদিনীপুরের কলা‌ইকুণ্ডা (৪৪.৭ ডিগ্রি)। তবে উল্লেখযোগ্য হল, এদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে চলতি গরমের চরিত্রে কিছুটা পরিবর্তন দেখা যায়।

গত কয়েকদিন কলকাতায় গরম হাওয়া বা ‘লু’ বইছিল। গরমে গা পুড়ে যাওয়ার মতো অনুভূতি হলেও ঘাম সেভাবে হচ্ছিল না। এদিন বাতাসে সেই চেনা আর্দ্রতা ফিরে আসে। ভ্যাপসা গরমে গলদঘর্ম হতে হয় মানুষকে। যদিও এদিন কলকাতায় (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা বৃহস্পতিবারের তুলনায় প্রায় ২ ডিগ্রি কম (৩৯.৭ ডিগ্রি) ছিল। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সোমনাথ দত্ত জানিয়েছেন, উপকূল এলাকার বাতাসে আচমকা কিছুটা জলীয় বাষ্প ঢোকার কারণে এই পরিস্থিতি হয়েছে। তবে এটাও সাময়িক। শুষ্ক হাওয়া সহ গরমের প্রত্যাবর্তন হবে ক’দিনের মধ্যেই। তাপমাত্রাও বাড়বে। আগামী কয়েকদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১-৪২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার থেকে আগামী চার দিন দক্ষিণবঙ্গের ৭ জেলায় লাল সতর্কতা রয়েছে। উত্তর-দক্ষিণ মিলিয়ে ১১ জেলায় থাকছে কমলা সতর্কতা। অস্বস্তি চরমে পৌঁছবে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, পুরুলিয়া ও দুই বর্ধমান জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#heatwave, #West Bengal, #Kolkata, #Temperature, #Weather conditions, #Weather Update

আরো দেখুন