হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

মোদীর গ্যারান্টির নেই কোনও ওয়ারেন্টি? কোন ১৫টি বিষয় তুললো বিরোধীরা?

May 1, 2024 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর্মসংস্থান থেকে শুরু করে ডিজিটাল ইন্ডিয়া, নারী শক্তি বা অন্যান্য বিষয়ে বিজেপি সরকার এখনও বহু প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি।

৩১শে মার্চ দিল্লির রামলীলা ময়দানে ইন্ডিয়া জোটের দলগুলো একটি বড় সমাবেশ করেছে । লোকসভা নির্বাচনে দেশের কাছে আমাদের বার্তা এইটুকুই :বিজেপি বনাম গণতন্ত্র! অন্যদিকে বিজেপি ‘মোদীর গ্যারান্টি’ দেখাচ্ছে।

এখানে নরেন্দ্র মোদী এবং তার দলের দ্বারা প্রতিশ্রুত ১৫টি গ্যারান্টি রয়েছে । প্রতিটি গ্যারান্টির ওয়ারেন্টি কী? আপনারাই বিচার করুন।

১.কর্মসংস্থান: বিজেপি তাদের ২০১৪ সালের ইস্তেহারে ‘২৫ কোটি চাকরি’ তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিল। ২০২৩ সালে, একজন কেন্দ্রীয় মন্ত্রী স্বীকার করেছেন যে ‘২০১৪ সাল থেকে শুধুমাত্র ১.২ কোটি চাকরি দেওয়া হয়েছে’। সর্বসমক্ষে, ওই মন্ত্রী কর্মসংস্থানের বিষয়ে তার দাবি প্রমাণ করার জন্য ইপিএফও-র দেওয়া ডেটা উল্লেখ করেছেন। কিন্তু বাস্তব পরিস্থিতি হচ্ছে, ২৫ বছরের কম বয়সী দশজন স্নাতকের মধ্যে চারজন বেকার

২. কৃষকদের আয় দ্বিগুণ করা হবে: বলা হয়েছিল ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা হবে। তার জন্য ২০১৫ সাল থেকে বছরে ১০ শতাংশ আয় বাড়াতে হত ৷ প্রকৃত বৃদ্ধি হয়েছে মাত্র ৩.৫ শতাংশ ৷ এই বৃদ্ধির হার অনুযায়ী এই গ্যারান্টি হয়তো ২০৩৫ সালে পূর্ণ হবে। ভয়াবহ বাস্তব হল সর্বশেষ এনসিআরবির তথ্য অনুযায়ী, প্রতিদিন দেশে ৩০ জন কৃষক আত্মহত্যা করে।

৩. নোটবন্দী: কালো টাকা ফিরিয়ে আনা, জাল টাকা রোধ করা, সন্ত্রাস বন্ধ করা, দুর্নীতি বন্ধ করা—সব গ্যারান্টি ব্যর্থ হয়েছে। নোটবন্দীর পরে ৯৯ শতাংশ টাকা বাজারে ফিরে এসেছে। এই প্রকল্পটি প্রকৃতপক্ষে অর্থনৈতিক সন্ত্রাস।

৪. উজ্জ্বলা প্রকল্প: ভর্তুকি সত্ত্বেও, ১.২ কোটি বাড়িতে একটিও সিলিন্ডার রিফিল করা হয়নি এবং ১.৫ কোটি বাড়িতে মাত্র একবার রিফিল করা হয়েছিল।

৫. বুলেট ট্রেন: এই প্রকল্পটি ২০১৭ সালে ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে, এর সময়সীমা শুধু পিছিয়েই যাচ্ছে।

৬. স্বচ্ছ ভারত প্রকল্প: গত পাঁচ বছরে, নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক পরিস্কার করার সময় ৩৬৭ জন লোক মারা গেছে। ২০১৩ সাল থেকে ভারতে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং নিষিদ্ধ হওয়া সত্ত্বেও এটা হয়েছে।

৭. নমামি গঙ্গে: গঙ্গায় দূষণের মাত্রা ২০১৪ সালে যা মাপা হয়েছিল এখন তার থেকে অনেক বেশি। নিকাশি পরিশোধন প্লান্ট প্রকল্পের অর্ধেক কাজ মাত্র সম্পন্ন হয়েছে। ২০২১ সালে Toxics Link-এর গবেষণায় ‘গঙ্গার ধারে মাইক্রোপ্লাস্টিকের পরিমাণগত বিশ্লেষণ’ অনুসারে, পরীক্ষা করা নমুনার মধ্যে, দূষণকারী মাইক্রোপ্লাস্টিকের সর্বাধিক ঘনত্ব বারাণসীতে পাওয়া গেছে – যা প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা।

৮. সাগরমালা প্রকল্প: ভারতের লজিস্টিকস ক্ষেত্রের স্বার্থে এটি একটি বন্দর উন্নতিকরণের উদ্যোগ। ডিমান্ড ফর গ্রান্টস ২০২২-২৩ কমিটির মতে, ৪৪টি উন্নয়ন প্রকল্পের মধ্যে, ৩১টি প্রকল্পে কোনো তহবিল বরাদ্দ করা হয়নি।

৯. পিএম কিষাণ: ২০২১ সাল পর্যন্ত ৪২ লক্ষ ভুয়ো কৃষকদের মধ্যে ৩,০০০ কোটি টাকা স্থানান্তর করা হয়েছিল৷ কেন্দ্রীয় সরকার এই ভুয়ো সুবিধাভোগীদের কাছ থেকে এই পরিমাণের মাত্র এক দশমাংশ পুনরুদ্ধার করতে পেরেছে ৷

১০. আত্মনির্ভর ভারত: এই প্রকল্পটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পে জামানত-মুক্ত ৩ লক্ষ কোটি টাকার ঋণের গ্যারান্টি দিয়েছিলো। তবে, প্রকৃতপক্ষে এতে শুধুমাত্র বিদ্যমান ঋণগ্রহীতাদের টার্গেট করা হয়েছে।

১১. ডিজিটাল ইন্ডিয়া: সাম্প্রতিক কালে বেশ কিছু আধার-ভিত্তিক ডেটা ফাঁস হয়েছে। গত বছর, ৮১ কোটি ভারতীয়দের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে হ্যাকারদের কাছে ফাঁস হয়ে গিয়েছিলো।

১২. রেল পরিকাঠামো: ২০১৭ থেকে ২০২২ সালের মধ্যে ২৪৪টি ট্রেন দুর্ঘটনা হয়েছে। শুধুমাত্র ২০২৩ সালে ১৫টি বড় দুর্ঘটনা হয়েছে । বাধ্যতামূলক ট্র্যাক নিরাপত্তা পরিদর্শনের অর্ধেক কাজও সম্পন্ন হয়নি। রেলওয়ে বাজেট এখন কেন্দ্রীয় বাজেটের অধীনে করে দেওয়া হয়েছে।

১৩. নারী-শক্তি: ২০২১ সাল পর্যন্ত, ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্পের তহবিলের প্রায় ৮০ শতাংশ বিজ্ঞাপনে ব্যয় করা হয়েছিল। ২০২১-২২ সালে, নারী শ্রমিকরা পুরুষরা যা আয় করে তার মাত্র ৬০ শতাংশ উপার্জন করেছে । ২০২২ সালে মহিলাদের বিরুদ্ধে ৪,৪৫,২৫৬টি অপরাধ সংঘটিত হয়েছে ৷ এর মানে প্রতি ঘন্টায় ৫১টি এফআইআর দায়ের করা হয়েছে৷

১৪. উড়ে দেশ কা আম নাগরিক (উড়ান): বিমান চালনা প্রকল্প উড়ান-৩ এর অধীনে দেওয়া ৭৭৪টি রুটের মধ্যে অর্ধেক তাদের কাজ শুরু করতে পারেনি। ৩৭১টি রুটের মধ্যে যেগুলি অপারেশন শুরু করেছিল তাদের মধ্যে মাত্র এক-তৃতীয়াংশ তিন বছরের ছাড়ের মেয়াদ শেষ করতে পেরেছিল

১৫. ক্ষুধা: চার জনের মধ্যে তিনজন ভারতীয় স্বাস্থ্যকর সুষম খাদ্য খাওয়ার খরচ বহন করতে পারে না। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা, কোভিড-এর সময় শুরু করা একটি প্রকল্প, যা আরও পাঁচ বছরের জন্য বাড়াতে হয়েছিল। যদিও কোটিপতিদের সংখ্যা বহুগুণ বেড়ে গেছে , ৮০ কোটি ভারতীয় এখনও তাদের খাবারের জন্য বিনামূল্যের রেশনের উপর নির্ভরশীল।

মূলত, মোদী গ্যারান্টি = জিরো ওয়ারেন্টি, বলছে বিরোধী দলগুলি

TwitterFacebookWhatsAppEmailShare

#opposition, #bjp, #Loksabha Election 2024, #BJP manifesto 2024, #Modi guarantee

আরো দেখুন