রাজ্য বিভাগে ফিরে যান

নির্বাচনের আদর্শ আচরণবিধি লাগু – গেরোয় আটকে প্রবীণ নাগরিকদের সম্পত্তি করে ছাড়

May 1, 2024 | 2 min read

ছবি সৌজন্যেঃ আজতাক বাংলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্চ মাসেই শুরু হয়ে গেছিল নির্বাচনের আদর্শ আচরণবিধি। তার গেরোয় আটকে গিয়েছে প্রবীণ নাগরিকদের সম্পত্তি করে ছাড় দেওয়ার বিশেষ সুবিধা। ফলে পুরসভা ছাড় দিতে চাইলেও বঞ্চিত হচ্ছেন শহরের প্রবীণরা। সাধারণত এপ্রিল মাস থেকে চারটে কোয়ার্টারে সম্পত্তি কর নেয় কলকাতা পুরসভা। অনলাইন যারা কর দিয়ে থাকেন, তারা রিবেট পাবার জন্য একেবারেই এক বছরের টাকা দিয়ে থাকেন , এবার এভাবে যা টাকা দিয়েছেন, তারা এই সুযোগ পাবেন না , কারণ আচরণবিধি উঠতে জুন মাস। কলকাতা পুরসভা জানাচ্ছে, আইন থাকলেও নতুন করে কোনও উপভোক্তাকে ছাড় দেওয়া যাচ্ছে না। তবে নির্বাচনী আচরণবিধি উঠলেই এই সুযোগ ফের মিলবে।

শুধু সম্পত্তি করই নয়, অন্যান্য নাগরিক আবেদনের ভিত্তিতে সম্পত্তি করের ক্ষেত্রে সুদ এবং পেনাল্টির উপর যে ছাড় পান, এখন তাও দিতে অপারগ পুর কর্তৃপক্ষ। স্বভাবতই আবেদনের পাহাড় জমছে কর সংগ্রহ বিভাগে।

পুরসভা সূত্রে খবর, ২০১৯ সালে আইন সংশোধন করে ঠিক হয়, বয়স্ক নাগরিকরা সম্পত্তি করের মূল প্রদেয় অর্থের উপর ১০ শতাংশ ছাড় পাবেন। সেই সঙ্গে কর্মরত কিংবা অবসরপ্রাপ্ত সেনা জওয়ানরাও ২৫ শতাংশ ছাড় পাবেন এক্ষেত্রে। এই ছাড় টানা তিন বছর দেওয়া হবে। তারপর আবার নতুন করে আবেদন জানাতে হবে সংশ্লিষ্ট করদাতাকে। এর বাইরেও সুদের উপর ৫০ শতাংশ এবং পেনাল্টির উপর ৯৯ শতাংশ ছাড় পাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু সেক্ষেত্রে তাঁদের মেয়রের কাছে আবেদন জানাতে হবে।

অন্যান্য নাগরিকের ক্ষেত্রে সারা বছরই আবেদনের ভিত্তিতে সম্পত্তি করের সুদের ওপর ৫০ শতাংশ এবং পেনাল্টির উপর ৯৯ শতাংশ ছাড় দেওয়া হতো। সিদ্ধান্ত হয়েছিল, ১ এপ্রিল থেকে সেই বিপুল ছাড় উঠে যাবে। তার বদলে যে করদাতা যত বেশি দিন সম্পত্তি করের টাকা বকেয়া ফেলে রেখেছেন, সেই করদাতা তত কম ছাড় পাবেন বলে স্থির হয়। কিন্তু ভোট ঘোষণা হয়ে যাওয়ায় এই নিয়ম কার্যকর করা যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Model Code of Conduct, #Loksabha Election 2024, #properpty txes, #senior citizens

আরো দেখুন