রাজ্য বিভাগে ফিরে যান

গড় রক্ষা হবে BJP-র? মাটিগাড়া-নকশালবাড়ি বিধানসভায় কী বলছে মহিলা ভোটের অঙ্ক?

May 1, 2024 | < 1 min read

মাটিগাড়া-নকশালবাড়ি বিধানসভা কেন্দ্র নির্ণায়ক ভূমিকা নেবে নারীশক্তি, প্রতীকী ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাটিগাড়া-নকশালবাড়ি বিধানসভা কেন্দ্র নির্ণায়ক ভূমিকা নেবে নারীশক্তি, এমনই মনে করা হচ্ছে। ওই বিধানসভার অধিকাংশ বুথেই পুরুষদের তুলনায় মহিলাদের ভোট পড়েছে বেশি। যা নিয়ে উচ্ছ্বসিত তৃণমূল। দার্জিলিং লোকসভা আসনের সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে একটি হল মাটিগাড়া-নকশালবাড়ি (Matigara-Naxalbari)। মোট বুথ ৩২৫। যারমধ্যে বহু বুথেই পুরুষদের চেয়ে বেশি ভোট দিয়েছেন মহিলারা। মাটিগাড়া-নকশালবাড়ি পদ্মের ঘাঁটি হিসেবে পরিচিত। উনিশের লোকসভা ও একুশের বিধানসভায় বিজেপি (BJP) এগিয়ে ছিল এই কেন্দ্রে।

মাঞ্ঝা প্রাথমিক স্কুলে ১ নম্বর বুথ, ভোটার সংখ্যা ৯৪৪। পুরুষ ৪৭০ ও মহিলা ৪৭৪ জন। ভোট দিয়েছেন ৭৫৬ জন। যার মধ্যে মহিলা ৩৮২ এবং ৩৭৪ পুরুষ জন। মারাপুর এসএসকে’র ২ নম্বর বুথে ৬২৬ জন ভোটারের মধ্যে ৫০৫ জন ভোট দিয়েছেন। মহিলা ২৯১ এবং পুরুষ ২১৪ জন ভোট দিয়েছেন। বেলগাছি হিন্দি হাইস্কুলের ৩ নম্বর বুথে ৫৮১ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৪৫০ জন। মহিলা ও পুরুষ যথাক্রমে ২৪৩ ও ২০৭ জন। এমন বুথের সংখ্যা বহু। সব মিলিয়ে ওই কেন্দ্রে মোট ভোট পড়েছে ২ লক্ষ ৪৯ হাজার ৬৭টি। যার মধ্যে মহিলা ভোট ১ লক্ষ ২৪ হাজার ৬৫২ এবং পুরুষ ভোট ১ লক্ষ ২৪ হাজার ৪১৫টি। পুরুষরা কয়েকটি বুথে হাতে গোনা নাম মাত্র ভোটে এগিয়েছিলেন।

এমন পরিসংখ্যান নিয়েই অঙ্ক কষা চলছে। মহিলাদের পাল্লাভারী দেখে তৃণমূল রীতিমতো উচ্ছ্বসিত। তৃণমূলের মাটিগাড়া-১ সাংগঠনিক ব্লকের সভাপতি অভিজিৎ পালের কথায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মহিলাদের ক্ষমতায়ন করেছেন। স্বনির্ভর গোষ্ঠী গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করেছে। লক্ষ্মীর ভাণ্ডার মহিলাদের সহযোগিতা করেছে। মহিলাদের নেতৃত্বেই এবার তৃণমূল (TMC) লিড পাবে মাটিগাড়া-নকশালবাড়িতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #tmc, #Lok Sabha Election 2024, #Matigara-Naxalbari

আরো দেখুন