রাজ্য বিভাগে ফিরে যান

অবশেষে সাংবাদিকতার পাঠ্যসূচিতে এল শিশু সুরক্ষার বিষয়- পড়ানো হবে SNU-তে

May 1, 2024 | < 1 min read

অবশেষে সাংবাদিকতার পাঠ্যসূচিতে এল শিশু সুরক্ষার বিষয়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিশু সুরক্ষার বিষয়টি সাংবাদিকতা ও গণজ্ঞাপণ বিভাগের পাঠ্যসূচিতে আনতে অনেক দিন ধরেই উদ্যোগ নিয়েছিল পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ। তাদের সেই প্রস্তাব এবার গ্রহণ করেছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপণ বিভাগের পাঠ্যসূচিতে এবার পড়ানো হবে মিডিয়া ও শিশু সুরক্ষা পেপার। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে এই সিদ্ধান্ত জানানো হয়, যেখানে উপস্থিত ছিলেন ডব্লুবিসিপিসিআরের চেয়ারপার্সন তুলিকা বসু, শিখা মুখার্জি, এসএনইউয়ের মিনাল পারেক প্রমুখ।

ডব্লুবিসিপিসিআরের চেয়ারপার্সন তুলিকা বসু জানিয়েছেন যে দীর্ঘদিন ধরেই সাংবাদিকতার পাঠ্যসূচিতে শিশু সুরক্ষা বিষয়টি অন্তর্ভুক্তির চেষ্টা করা হচ্ছিল। সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি তাদের প্রস্তাবে রাজি হয়েছে। এই বিষয়ে আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথাবার্তা চলছে।

তুলিকা বসু জানিয়েছেন, শিশুদের অধিকার সম্পর্কে সাধারণ মানুষ সেভাবে জানে না। সংবাদ মাধ্যমই পারে তাদের ইস্যুগুলি সঠিকভাবে পরিবেশন করে মানুষকে সচেতন করতে। তাই সাংবাদিকতার ছাত্রছাত্রীদের শিশু সুরক্ষা নিয়ে পড়ানো হলে, পরে যখন তারা পেশায় আসবে এই বিষয়ে সঠিক জ্ঞান থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Textbooks, #Child Rights, #Journalism, #SNU

আরো দেখুন