দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে কর্পোরেট করকে ছাপিয়ে গেল ব্যক্তিগত আয়কর! আর্থিকভাবে মধ্যবিত্তের কোমর ভাঙছে BJP সরকার?

May 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী আমলে মধ্যবিত্তের উপর নানান রকম করের বোঝা চাপছে, বেতনভোগী মধ্যবিত্তদের সর্বনাশ করার অভিযোগে বিদ্ধ হচ্ছে মোদী সরকার। ইতিহাসে হয়ত প্রথমবার মোদী আমলেই দেশে কর্পোরেট কর থেকে সরকারের আয়কে ছাপিয়ে গিয়েছে ব্যক্তিগত আয়কর থেকে সরকারের আয়ের পরিমাণ।

২০১৯ সালে দ্বিতীয় মোদী সরকারের প্রথম দিকে বিভিন্ন বেসরকারি সংস্থার থেকে কর্পোরেট কর হিসেবে আদায় করা রাজস্ব, ব্যক্তিগত আয়করের থেকে অনেক বেশি ছিল। কিন্তু গত ৫ বছরে মধ্যবিত্তের ওপর করের বোঝা নামিয়ে এনেছে মোদী সরকার। এখন, বেসরকারি সংস্থাগুলির কর থেকে সরকারের ঘরে ঢোকা রাজস্ব, গড় ভারতীয়দের দেওয়া আয়করের চেয়ে কম। অর্থাৎ বেসরকারি সংস্থাগুলি কোটি কোটি টাকা আয় করছে, মধ্যবিত্ত বেতনভোগী আম জনতা আয়করের মাধ্যমে সমস্ত অর্থ খোয়াচ্ছে, ব্যয় মেটাতে ও ইএমআই দিতে দিতে বেঁচে থাকার লড়াই করছে।

এখানেই অভিযোগ উঠছে, আর্থিকভাবে ভারতের মধ্যবিত্তের কোমর ভেঙে দিয়েছে মোদী সরকার। বেতন বাড়ছে না অথচ আয়কর বেড়ে চলেছে। এছাড়াও আয়করের পাশাপাশি, জিএসটি-র অধীনে একাধিক পরোক্ষ কর দিতে হয়। মোদী সরকার ও বিজেপি গত ১০ বছরে, মধ্যবিত্তের জন্য অতিরিক্ত কর আরোপ করা ছাড়া কিছুই করেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Modi regime, #Corporate tax, #Personal tax

আরো দেখুন