কলকাতা বিভাগে ফিরে যান

ট্যাংরায় চীনা ভাষায় দেওয়া লিখন মালা রায়ের, যোগাযোগ রাখেন, বললেন তৃণমূল প্রার্থী

May 3, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ বিশ্বরূপ দত্ত

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের জন্য শহরের ক্রমহ্রাসমান চীনা জনসংখ্যাকে আকর্ষণ করতে ট্যাংরায় চীনের ম্যান্ডারিন ভাষায় লেখা হয়েছে দেয়াললিখন।

পার্ক সার্কাস থেকে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের দিকে যেতে গেলেই পরে ট্যাংরা। চায়নাটাউন নামে পরিচিত এলাকাটি শহরের অনেক তৃতীয় এবং চতুর্থ প্রজন্মের চাইনিজ বাসিন্দাদের আবাসস্থল। তৃণমূল কংগ্রেসের কলকাতা দক্ষিণের প্রার্থী, মালা রায়, চীনা ভোটারদের সাথে সংযোগ করতে এবং নির্বাচনে তাদের যোগদান নিশ্চিত করতে তোপসিয়া রোডের একটি দেওয়ালে এই দেওয়াললিখনটি লিখেছেন।। ১ জুন কলকাতা দক্ষিণের ভোট।

কলকাতার অল ইন্ডিয়া চাইনিজ অ্যাসোসিয়েশনের সভাপতি চেন ইয়াও হুয়ার থেকে জানা গেছে, প্রায় ৩০০ বছর আগে চীনারা কলকাতায় এসেছিল। কয়েক বছর ধরে, শহরে চাইনিজদের সংখ্যা কমে গেছে। এখন কলকাতায় প্রায় ১০০০ জন চাইনিজ মানুষ আছে, বেশিরভাগই ট্যাংরা এবং তিরেট্টা বাজারে৷ তিনি বলেন, প্রাথমিক বসতিগুলো ছিল তিরেট্টা বাজারে এবং তারপর অনেকে ট্যাংরায় চলে গেছে।

যারা শুরুতে এসেছিলেন তারা জুতা তৈরি, চামড়ার ব্যবসা, ছুতোরশিল্পের সাথে জড়িত ছিলেন এবং ডেন্টিস্টও ছিলেন। শহরের উল্লেখযোগ্য সংখ্যক চীনারা রেস্টুরেন্ট ব্যবসায় জড়িত।

মালা রায় জানিয়েছেন তাঁর এলাকায় চীনা ভোটার রয়েছে এবং তিনি প্রতি বছর এখানে আসেন তাদের সঙ্গে যোগাযোগ রাখতে। তিনি দাবি করেন, চীনা বাসিন্দারা তাদের ভোটার। কলকাতা দক্ষিণ কেন্দ্রে বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরী। সায়রা শাহ হালিমকে প্রার্থী করেছে সিপিএম।

রায় 2019 সালে কলকাতা দক্ষিণে জিতেছিলেন। নিকটতম প্রার্থী ছিলেন বিজেপির চন্দ্র কুমার বোস কিন্তু রায় প্রায় 1,50,000 ভোটের ব্যবধানে তাঁর থেকে এগিয়ে ছিলেন।

প্রসঙ্গত, ট্যাংরার ৬৬ নম্বর ওয়ার্ডে হিন্দু, মুসলিম এবং খ্রিস্টান ছাড়াও চীনা এবং বৌদ্ধরা আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Park Circus, #Wall Graffiti, #Mala Roy, #tmc, #chinese, #politics, #kolkata dakshin

আরো দেখুন