স্বাস্থ্য বিভাগে ফিরে যান

বাড়িতেই হিট স্ট্রোক! চিন্তা বাড়ছে চিকিৎসকদের, কী করবেন সুস্থ থাকতে?

May 3, 2024 | < 1 min read

বাড়িতেই হিট স্ট্রোক! চিন্তা বাড়ছে চিকিৎসকদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তাপমাত্রার পারদ খানিক কমলেও, বিপদ কাটেনি। সাধারণ তাপপ্রবাহ চলছেই। এবার বাড়িতেও দেখা দিচ্ছে হিট স্ট্রোকের সম্ভাবনা। একের পর এক এমন রোগীর ভিড় বাড়ছে শহরের নানান হাসপাতালে। রাস্তায় বেরিয়ে নয়, বাড়ির টপ ফ্লোরে অতিরিক্ত গরমে হিট স্ট্রোক হচ্ছে অনেকেরই। অতিরিক্ত গরম, ঘামের জন্য বাড়িতেও যে কোনও সময় হিট স্ট্রোক হতে পারে।

দেহের তাপমাত্রা উঠে যাচ্ছে ১০৭ ডিগ্রি। মধ্য বয়সী থেকে প্রবীণ, অনেকেই আক্রান্ত হচ্ছেন এমনভাবে। বেশিরভাগ ঘটনা ঘটছে দুপুরের দিকে। দেখা যাচ্ছে, কথা জড়িয়ে যাচ্ছে রোগীর, তারপর খিঁচুনি, শেষে জ্ঞান হারানো। চিকিৎসকরা জানাচ্ছে, হিট স্ট্রোকে অধিকাংশ অঙ্গ বিকল হয়ে যাচ্ছে রোগীর। একে বলা হয় নন এগজরশন হিট স্ট্রোক। বাড়িতে অতিরিক্ত গরমের জন্য এই বিপদ হতে পারে। বাড়ির দরজা-জানলা বন্ধ থাকার কারণে হাওয়া বাতাস চলাচলের উপায় না থাকলে হওয়ার সম্ভাবনা থাকে।

চিকিৎসকদের মতে, বাড়িতে একা থাকা বয়স্ক মানুষদের দিকে বিশেষ নজর দিতে হবে। অনেকেরই ছেলেমেয়ে বিদেশে বা দেশের অন্য রাজ্যে থাকেন। নিউরো এবং মানসিক সমস্যায় ভোগেন অনেকে। কতটা জল পান জরুরি, বিপদের সময় কী করতে হবে, সে সম্পর্কে অনেকেই জানেন না। অনেকের নিজের দেখভাল করার পরিস্থিতি নেই। লোকবলও নেই। চিকিৎসকদের পরামর্শ, বাড়িতে এসি না-ই থাকতে পারে। কিন্তু তাতেও শরীরের দিকে নজর দেওয়া যায়। দরজা জানলা বন্ধ করে বিপদ না বাড়ানোর আর্জি জানাচ্ছেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Summer, #health and fitness, #Heat Stroke, #heat waves, #severe heat waves, #Sun stroke

আরো দেখুন