রাজ্য বিভাগে ফিরে যান

মোদীর মঞ্চে বাংলার সংস্কৃতির অপমান! কবিয়াল প্রার্থীর কবিগানের দল সভায় পেল না প্রবেশ-অনুমতি?

May 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কবিয়াল তথা বিধায়ক অসীম সরকারকে বর্ধমান পূর্বে টিকিট দিয়েছে বিজেপি। কবিয়াল প্রার্থী কবি গানেই প্রচার করছেন, রসুলপুরে অমিত শাহর সভায় ক’দিন আগেই তিনি গান গেয়ে মঞ্চ জমিয়ে ছিলেন। কর্মী এবং সমর্থকদের ধরে রেখে ছিলেন গান গেয়ে, ভিড় হালকা হতে দেননি। বর্ধমানের তালিতে মোদীর সভামঞ্চেও গান গাওয়ার ইচ্ছে ছিল প্রার্থীর। হারমনিয়াম, তবলা, ঢোল নিয়ে তাঁর কবিগানের দলের সদস্যরা তালিতে হাজির হয়েছিলেন। নিরপত্তারক্ষীরা জানিয়ে দেন, সভাস্থলে হারমনিয়াম বা ঢোল নিয়ে ঢোকা যাবে না। কবিয়াল প্রার্থী নিরপত্তারক্ষীদের অনুরোধ করেন। তাতেও কাজ হয়নি, মেলেনি ঢোকার অনুমতি। মঞ্চে পরে বক্তব্য দিতে গিয়ে ক্ষোভ উগরে দেন প্রার্থী। বলেন, হারমনিয়াম বা বাদ্যযন্ত্র নিয়ে তাঁর দলকে ঢুকতে দেওয়া হয়নি। তাই তিনি সভায় আসা মানুষদের গান শোনাতে পারলেন না।

বর্ধমানের তালিতের মাঠে প্রায় ২৫ মিনিট ধরে বক্তব্য রাখেন মোদী। মোদী মঞ্চে আসার আগে কবিয়াল প্রার্থী গান গাইতে চেয়েছিলেন। রসুলপুরে অমিত শাহর সভায় তিনি তেমনটাই করেছিলেন। কিন্তু মোদীর সভায় আশাভঙ্গ হয়েছে। অনেকেই বলছেন, গান গাইতে না দিয়ে বাংলার সংস্কৃতিতে আঘাত করা হয়েছে। হারমনিয়াম নিয়ে প্রধানমন্ত্রীর সভায় প্রবেশ করতে কেন বাধা দেওয়া হল তা ভেবে পাচ্ছেন না খোদ বিজেপি প্রার্থী।

কার্যত বাংলার সংস্কৃতি অপমানিত হল মোদীর মঞ্চে, কবিগান বাংলার ঐতিহ্য। ভোলা ময়রা থেকে হরু ঠাকুর, যুগে যুগে কবিয়ালরা সমৃদ্ধ করেছেন বঙ্গ সংস্কৃতিকে। তেমন একটি জিনিসকে ঠাঁই দেওয়া হল না মোদীর মঞ্চে। এ ঘটনায় ফের একবার প্রশ্ন উঠল, বিজেপি কি বাংলার পরিপন্থী?

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #insult, #Loksabha Election 2024, #Ashim Sarkar, #bardhaman purba, #kobiyal, #West Bengal

আরো দেখুন