দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে ভারতীয়দের মধ্যে সোনা ও স্বর্ণালঙ্কার বন্ধক রাখার প্রবণতা বাড়ছে! RBI-র পরিসংখ্যানে কী ইঙ্গিত?

May 4, 2024 | 2 min read

মোদী আমলে ভারতীয়দের মধ্যে সোনা ও স্বর্ণালঙ্কার বন্ধক রাখার প্রবণতা বাড়ছে

 নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী অন্ধ ধর্মীয় মেরুকরণের রাজনীতিতে ফিরে গিয়েছে, তাঁর ভাষণে কেবলই সাম্প্রদায়িক বিষ! রাজস্থানে তিনি দাবি করেছিলেন, কংগ্রেস ক্ষমতায় এলে জনগণের সোনা-গহনা, এমনকি মহিলাদের মঙ্গলসূত্র কেড়ে নিয়ে তা ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে বিতরণ করার পরিকল্পনা নিয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, মোদী আমলেই আম জানতাকে সবচেয়ে বেশি সোনা বন্ধক রাখতে হয়েছে। মোদী জমানার দশ বছরে মহিলাদের মঙ্গলসূত্র ও পরিবারের সোনা, গহনা বিপন্ন হয়ে পড়ছে।

মোদী নার্ভ ফেল এমন অজস্র আকাশকুসুম দাবি করে এর আগেও বহু বক্তব্য রেখেছিলেন, নোট বাতিলের সময় বলেছিলেন পঞ্চাশ দিনের মধ্যে কালো টাকা ফেরত না আনলে তাঁকে যেন শাস্তি দেয় ভারতবাসী। করোনার সময় লকডাউন চালুর আগে বলেছিলেন, ‘মহাভারতের যুদ্ধ জিততে আঠারো দিন লেগেছিল, একুশ দিনে করোনা যুদ্ধ জিতবে’। হেরে যাওয়া বাংলার বিধানসভা নির্বাচনে ‘দিদি ও দিদি’ কুৎসিত কটূক্তি করেছিলেন মোদী (Modi)। এমনই এক দাবি হল, কংগ্রেস জিততে মহিলাদের মঙ্গলসূত্র কেড়ে নেওয়া হবে। আদপে ভারতে এখন বহু পরিবার, সোনার গয়না বন্ধক রেখে দিন গুজরান করছে। দ্রুত হারে এই প্রবণতা বাড়ছে। আরবিআইয়ের তথ্য অনুসারে, ২০২৩-২০২৪ অর্থবর্ষে সোনার গয়না বন্ধক রেখে প্রায় এক লক্ষ কোটি টাকা ঋণ নিয়েছে ভারতীয়রা। ২০১৮-‘১৯ আর্থিক বছরের তুলনায় বৃদ্ধি হার প্রায় পাঁচগুণ। গোল্ড লোন-এর ইতিহাসে, এই পরিমাণ ঋণ এই প্রথম নেওয়া হল। আরবিআই একাধিক আর্থিক সংস্থা ও ব্যাঙ্ককে সতর্ক করেছে। ব্যক্তিগত ঋণের মধ্যে সোনার ঋণের পরিমাণ আড়াইগুণ বৃদ্ধি পেয়েছে।

পরিবারের গহনা বন্ধক রেখে টাকা নেওয়া এই প্রবণতা ভারতীয়দের মধ্যে ছিল। কঠিন সময়ে নগদ টাকার জন্য পরিবারগুলিকে এভাবে অর্থের জোগান মেটাতে হত বা হয়। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) তথ্য বলে, করোনার সময় ব্যক্তিগত ঋণের জন্য সোনা বন্ধকের পরিমাণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল, তখন মানুষের অর্থনৈতিক অবস্থা ছিল সংকটজনক। কিন্ত সে অবস্থার বদল ঘটেছে, তাহলে এখনও কেন ভারতীয় পরিবারগুলি তাদের সোনা বন্ধক রেখে চলেছে?

এটা কি কেবল পারিবারিক দুর্দশার লক্ষণ? নাকি আরও কিছু প্রতিফলিত হচ্ছে এহেন প্রবণতায়? কাজ নেই বলেই কি টান পড়ছে পরিবারের স্বর্ণালঙ্কারে? ভারতের সোনার আমদানিও গত পাঁচ বছরে কুড়ি শতাংশ কমেছে। ভারত হল বিশ্বের বৃহত্তম সোনার আমদানিকারী দেশ।

মনমোহন সিংয়ের আমলে, সোনার আমদানিতে আয়তনের ভিত্তিতে ২৪ শতাংশ এবং মূল্যের ভিত্তিতে ২২৪ শতাংশ বেড়েছিল। এদিকে, মোদী আমলে উভয়ই কমেছে। সোনা আমদানিকে প্রভাবিত করে সোনার দাম, আমদানি শুল্ক ইত্যাদি। মোদী আমলের তুলনায় মনমোহন সিংয়ের আমলে সোনার চাহিদা বেশি ছিল। অর্থাৎ, ভারতীয় পরিবারগুলি মনমোহন সিংয়ের অধীনে বেশি সোনা কিনত, মোদীর অধীনে তাদের সোনা বন্ধক রাখার পরিমাণ বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #modi govt, #Modi regime, #pledging gold, #gold ornaments

আরো দেখুন