রাজ্য বিভাগে ফিরে যান

তাপপ্রবাহের পালা সাঙ্গ? কবে দেখা মিলবে কালবৈশাখী ঝড়ের?

May 5, 2024 | < 1 min read

তাপপ্রবাহের পালা সাঙ্গ? কবে দেখা মিলবে কালবৈশাখী ঝড়ের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দাপিয়ে ব্যাটিং করছে গ্রীষ্ম তবে হাওয়া অফিসের অনুমান দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পালা শেষ হতে চলেছে। হাওয়া দপ্তর কালবৈশাখী ঝড়বৃষ্টির বিশেষ সতর্কতা জারি করেছে। দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় রবিবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার থেকে সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা। ফলে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকছে। ৯ মে অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। সোম ও মঙ্গলবার সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কায় মৎস্যজীবীদের সাগরে না-যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

১৭ এপ্রিল থেকে টানা তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গে। শনিবারও পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই বর্ধমান ও দুই মেদিনীপুর জেলার কোনও কোনও স্থানে তাপপ্রবাহ চলেছে। কলকাতায় এবং দক্ষিণবঙ্গের অন্য অংশে অস্বস্তিকর গরম ছিল। কলকাতাসহ (kolkata) কিছু জায়গায় তাপপ্রবাহ পরিস্থিতি ছিল না। তবে কয়েক জায়গায় সাধারণ বা তীব্র তপপ্রবাহ ছিল।

রবিবার থেকে রাজ্যের কোথাও তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা নেই। আলিপুর হাওয়া অফিসের মতে, বায়ুমণ্ডলের পরিস্থিতির বদল হচ্ছে। এতদিন পশ্চিমী ও উত্তর-পশ্চিমী শুষ্ক ও গরম হাওয়া প্রবেশের জন্য তাপপ্রবাহ পরিস্থিতি চলছিল। এবার বঙ্গোপসাগর থেকে বায়ুমণ্ডলের নীচের স্তরে সক্রিয় জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করবে। যার জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে।

রবিবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় বজ্রপাত-সহ ঝড়বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির মাত্রা রবিবার থেকে বাড়বে। সোমবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির মাত্রা বাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#heatwave, #Heatwave Alert, #West Bengal, #Kolkata, #Weather forecast, #Kalboishakhi, #Weather Update

আরো দেখুন