রাজ্য বিভাগে ফিরে যান

মে মাস মানেই বঙ্গে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়! এবার কী ব্যতিক্রম? কী মত কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের?

May 5, 2024 | < 1 min read

মে মাস মানেই বঙ্গে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আমফান থেকে আয়লা, ইয়াশ; মে মাসে একের পর এক ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে বাংলায়। বিগত পাঁচ বছরের পরিসংখ্যান বলছে, বঙ্গোপসাগরে কোনও না কোনও শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে মে মাসে। এহেন প্রবণতা দীর্ঘদিন ধরেই দেখা যাচ্ছে। কিন্ত চলতি বছর এখনও পর্যন্ত বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড় তৈরির ইঙ্গিত দেয়নি কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। মে মাসের মাঝামাঝি পর্যন্ত বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড় বা গভীর নিম্নচাপ তৈরির সম্ভাবনার কথা বলা হয়নি। আবহাওয়া বিশেষজ্ঞদের মত, পরিস্থিতির পরিবর্তন হতেও পারে।

২০২০ এবং ২০২১ সালের মে মাসের তৃতীয় সপ্তাহে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান ও ইয়াস বাংলায় ধ্বংসলীলা চালিয়েছিল। ২০২২ সালের মে মাস ঘূর্ণিঝড় অশনি অন্ধ্র উপকূলে ও গত বছর ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ সংলগ্ন মায়ানমারে আছড়ে পড়েছিল। ২০১৯ সালের এপ্রিলের শেষে ঘূর্ণিঝড় ফণি ওড়িশায় তান্ডব চালিয়েছিল।

বর্ষার আগে এপ্রিল-মে এবং বর্ষার পর অক্টোবর-নভেম্বর ঘূর্ণিঝড়প্রবণ সময় হিসেবে চিহ্নিত। বঙ্গোপসাগর ও আরব সাগরে গড়ে চার-পাঁচটি ঘূর্ণিঝড় (cyclone) সৃষ্টি হয় এই সময়টাতে। আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর তা শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা থাকে। তবে আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছে, মে মাসের ১০ তারিখের পর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। যদিও কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর শুক্রবার পর্যন্ত কোনও ইঙ্গিত দেয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Weather forecast, #Kalboishakhi, #Weather Update, #Meteorological Office, #West Bengal

আরো দেখুন