রাজ্য বিভাগে ফিরে যান

কার উন্নয়ন চেয়েছিলেন শান্তনুবাবু? মতুয়া সমাজের নাকি নিজের পরিবারের? – তোপ বনগাঁর নির্দল প্রার্থী সুমিতার

May 5, 2024 | 2 min read

বনগাঁ লোকসভা কেন্দ্রের নির্দল প্রার্থী সুমিতা পোদ্দার।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঠাকুরবাড়ির উন্নয়নের জন্য কোনও উদ্যোগও নেননি বিজেপির সাংসদ ও মন্ত্রী শান্তনু ঠাকুর। তিনি মতুয়াদের দেওয়া ‘প্রতিশ্রুতি’ পূরণে ব্যর্থ। এমনটাই অভিযোগ তুলে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়েছেন বনগাঁ লোকসভা কেন্দ্রের নির্দল প্রার্থী সুমিতা পোদ্দার।

জানা গিয়েছে, এই নির্দল প্রার্থী সুমিতা দীর্ঘদিন ধরে স্বেচ্ছাসেবী সংস্থা চালান। সাধারণ মতুয়া সম্প্রদায়ের মানুষের পাশে সাধ্য মতো থাকেন। সেই সুমিতার বক্তব্য, শান্তনু ঠাকুর গোড়ার দিকে ঠাকুরবাড়িকে রাজনীতি মুক্ত করা, নিজে কোনও দিন রাজনীতিতে না নামার কথা বলে মতুয়া সমাজে জনপ্রিয়তা পেয়েছিলেন। সেই সঙ্গে মতুয়াদের দিয়েছিলেন ১১ দফা ‘প্রতিশ্রুতি’। কিন্তু ২০১৮ সালে শান্তনু বিজেপির পরিচিত মুখ ও মতুয়া মহাসঙ্ঘের নেতা অরবিন্দ বিশ্বাসের সাথে বিভিন্ন এলাকায় গেরুয়া শিবিরের রাজনৈতিক প্রচারে সামিল হয়েছিলেন। ২০১৯ সালে তিনি বিজেপি প্রার্থী হওয়ার পর প্রথম বিশ্বাসভঙ্গ হয়েছিল মতুয়া মানুষদের। কিন্তু সেবার তিনি বলেছিলেন, বিজেপির কেন্দ্রীয় সরকার মতুয়া সমাজের উন্নয়নে ১১ দফা দাবি মেনে নিয়েছে। সেই দাবিগুলি ছিল নিঃশর্ত নাগরিকত্ব, মতুয়া গোঁসাই ও পাগলদের মাসিক আড়াই হাজার টাকা ভাতা, গুরুচাঁদ ঠাকুরকে মরণোত্তর ভারতরত্ন প্রদান, হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে রাষ্ট্রীয় ছুটি। এছাড়াও দাবি ছিল হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের নামে বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ, ঠাকুরনগরকে মডেল স্টেশন ঘোষণা। এই ১১ দফা ‘প্রতিশ্রুতি’-র উপর ভর করে ভোট বৈতরণি পার হয়েছিলেন শান্তনু। কিন্তু বিগত পাঁচ বছরে মতুয়াদের কোনও উন্নয়ন করেন নি তিনি বলে তোপ দেগেছেন সুমিতা পোদ্দার।

শান্তনু ঠাকুরের মিথ্যা প্রতিশ্রুতির হাঁড়ি ফাটাতে এবারের ভোট ময়দানে নির্দল প্রার্থী হয়েছেন সুমিতা। মতুয়া সমাজকে কীভাবে ভাঁওতা দেওয়া হয়েছে তা নিয়ে মতুয়াদের বোঝাতে পুরো দস্তুর মাঠে নেমে প্রচারে ঝড় তুলছেন তিনি। নিঃশর্ত নাগরিকত্ব কোথায় গেল? এখন দেশবাসী হতে গেলে শর্তের বোঝা বইতে হবে কেন প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর প্রশ্ন, বাস্তবে কার উন্নয়ন চেয়েছিলেন শান্তনুবাবু? মতুয়া সমাজের নাকি নিজের পরিবারের?

TwitterFacebookWhatsAppEmailShare

#Bongaon, #Loksabha Election 2024, #Sumita Poddar, #Shantanu thakur

আরো দেখুন