রাজ্য বিভাগে ফিরে যান

বোসের বিসর্জন আসন্ন! ভোট মিটলেই বঙ্গ পেতে পারে নয়া রাজ্যপাল?

May 7, 2024 | 2 min read

বোসের বিসর্জন আসন্ন! ভোট মিটলেই বঙ্গ পেতে পারে নয়া রাজ্যপাল?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিভি আনন্দ বোসের দিন কি শেষ? ভোটপর্ব মিটলেই নতুন রাজ্যপাল পাবে বাংলা? শ্লীলতাহানির অভিযোগ প্রকাশ্যে আসতেই তৈরি হয়েছে নয়া সম্ভাবনা। যৌন নির্যাতনের অভিযোগ তুলে রাজ্য পুলিশের দ্বারস্থ হয়েছেন রাজভবনের এক অস্থায়ী কর্মী, শ্লীলতাহানির অভিযোগ সামনে আসার পর হঠাৎই কেরল চলে যান রাজ্যপাল, এরপর থেকেই প্রশাসনের শীর্ষ মহলে নানাবিধ কানাঘুষো চলছে। রাজ্যপালের ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছে।

২ মে রাজ্যপালের বিরুদ্ধে ‘নির্যাতিতা’ হেয়ার স্ট্রিট থানার দ্বারস্থ হন। শোনা যাচ্ছে, তার আগে থেকেই বাংলার রাজ্যপাল বদল নিয়ে দিল্লি তোড়জোড় শুরু করেছিল। ভোট মিটতেই এ রাজ্যে নতুন কাউকে দায়িত্ব দিয়ে পাঠানো হতে পারে। রাজ্যপালের মেয়াদ পাঁচ বছর। ২০২২ সালের ১৭ নভেম্বর বাংলার রাজ্যপাল হিসেবে সি ভি আনন্দ বোসকে নিযুক্ত করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাজ্যের ২২তম রাজ্যপাল হিসেবে বোস দায়িত্ব নেন ২৩ নভেম্বর। নতুন কেউ রাজ্যপাল হলে, বোসের (C. V. Ananda Bose) মেয়াদ শেষের আগেই তাঁর পদ যাবে।

২ মে রাজভবনে রাত্রিবাস করেছিলেন প্রধানমন্ত্রী। ফলে এসপিজির কড়া নজরদারিতে ছিল রাজভবন। প্রধানমন্ত্রীর রাজভবনে আসার কয়েক ঘণ্টা আগেই সামনে আসা শ্লীলতাহানির অভিযোগ নিয়ে ওয়াকিবহাল সুরক্ষার দায়িত্বে থাকা কমান্ডোরা। এ’সব ক্ষেত্রে কনফিডেন্সিয়াল রিপোর্ট জমা পড়ে প্রধানমন্ত্রীর কাছে। বলাবাহুল্য এবারও ব্যতিক্রম হয়নি। সূত্র মারফত জানা গিয়েছে, প্রধানমন্ত্রী সাধারণত খোশমেজাজে রাজভবনের কর্মীদের খোঁজখবর নেন। ডিনারের সময় উপস্থিত কর্মীদের সঙ্গে কথা বলেন তিনি। প্রশ্ন করেন, তাঁরা কেমন আছেন, কোনও সমস্যা আছে কি না। তবে এবার এমন হয়নি। কারও সঙ্গে বাক্যালাপে যাননি মোদী, এমনটাই সূত্রের খবর। তবে কি রাজ্যপালের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত কনফিডেন্সিয়াল রিপোর্ট পাওয়ার পরই স্টাফদের সঙ্গে বেশি কথা বলেননি মোদী?

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, রাজভবন যে বিজেপির দ্বারা পরিচালিত, তা মানুষের কাছে প্রতিভাত করে দিয়েছে তৃণমূল। রাজভবনের মতো প্রতিষ্ঠানকে ঘিরে চারদিকে এই ধরনের আলোচনা বিজেপির জন্যও অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। তা মোটেও ভালভাবে নিচ্ছেন না মোদী-শাহ। বাংলায় জনসভা করতে এসেও মোদী রাজ্যপালের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে একটি বাক্যও ব্যয় করেননি। ঘটনার পক্ষে হোক বা বিপক্ষে! বিজেপি কার্যত চিন্তিত বোসের ঘটনার অভিঘাত ভোটবাক্সে পড়বে না তো?

TwitterFacebookWhatsAppEmailShare

#Molestation case, #West Bengal, #modi govt, #rajbhaban, #C. V. Ananda Bose, #West Bengal Governor

আরো দেখুন