রাজ্য বিভাগে ফিরে যান

বেলাইনের পথে ডবল ইঞ্জিন? নির্দল কাঁটায় অস্তিত্ব সংকটে হরিয়ানার BJP সরকার!

May 8, 2024 | 2 min read

হরিয়ানার বিজেপি সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেন তিন নির্দল বিধায়ক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুষ্যন্ত সিং চৌতালার পর এবার নির্দল, জোড়া ধাক্কায় বিপন্ন হরিয়ানার BJP সরকার। মুখ্যমন্ত্রী বদলেও বিজেপি ভরাডুবি রুখতে পারল না। আগামী ২৫ মে সে’রাজ্যে লোকসভার ভোটগ্রহণ হবে। কয়েকমাস বাদে বিধানসভা নির্বাচনও হবে। মঙ্গলবার হরিয়ানার বিজেপি সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেন তিন নির্দল বিধায়ক। তাঁরা হলেন সোমবীর সাঙ্গওয়ান, রণধীর গোলেন ও ধরমপাল গোন্দের। তাঁরা কংগ্রেসকে সমর্থন দিলেন। কৃষক বিক্ষোভ ইস্যুতে আগেই বিজেপির সঙ্গত্যাগ করেছে দুষ্যন্তের জননায়ক জনতা পার্টি। এবার নির্দলদের সমর্থন তুলে নেওয়ায় সংকটে হরিয়ানার বিজেপি সরকার।

মোদী শিবিরের ভরাডুবির আভাস পেয়েই কি নির্দল বিধায়করা সমর্থন প্রত্যাহার করল? প্রশ্ন উঠছে। কংগ্রেসের দাবি, মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনির সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। মুখ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। রাষ্ট্রপতি শাসন জারি করতে হবে হরিয়ানায়।

কৃষকদের ক্ষোভের কারণে হরিয়ানার (Haryana) বিজেপি সরকারের অস্বস্তি বেড়েছে। কৃষকদের দিল্লিযাত্রা আটকেছিল হরিয়ানা সরকার। ড্যামেজ কন্ট্রোলের লক্ষ্যে দু’মাস আগে মনোহর লাল খট্টরকে সরিয়ে নায়েব সিং সাইনিকে মুখ্যমন্ত্রী পদে বসায় বিজেপি। কিন্তু ক্ষোভের আগুন নেভেনি। সাংবাদিক বৈঠক করে তিন নির্দল বিধায়ক জানান, তাঁরা বিজেপির পাশ থেকে সরে কংগ্রেসকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন। কৃষক অসন্তোষ-সহ বিভিন্ন ইস্যুতে তাঁদের এই সিদ্ধান্ত। লোকসভা ভোটেও কংগ্রেসের হয়ে প্রচারও করবেন তাঁরা। সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দার সিং হুডা ও প্রদেশ সভাপতি উদয় ভান।

হরিয়ানা বিধানসভায় ৯০ সদস্যের মধ্যে এখন ৮৮ জন রয়েছেন। তাঁদের মধ্যে ৪০ জন বিজেপির বিধায়ক। জেজেপি ও নির্দল বিধায়কদের সমর্থন ছিল বিজেপির সঙ্গে। তারা সরে যাওয়ায় নায়েব সিং সাইনির নেতৃত্বাধীন বিজেপি সরকার সংখ্যালঘু হয়ে পড়েছে। যদিও বিজেপির দাবি, তাঁদের সঙ্গে ৪৭ জন বিধায়কের সমর্থন রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha Election 2024, #Saini Govt, #independent MLA, #bjp

আরো দেখুন