রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চ মাধ্যমিকে নেপালি ভাষায় প্রথম তিনজন, সাঁওতালিতে প্রথম জ্যোৎস্না কিস্কু

May 9, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। নেপালি ভাষায় উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান দখল করেছেন তিনজন, বিশান্ত বাসনেত, রোজি খাতুন এবং মমতা আগরওয়াল। সকলেরই প্রাপ্ত নম্বর ৪৬১। মমতা দার্জিলিংয়ে থাকেন। বিশান্ত ও রোজি দু’জনই কালিম্পং জেলার বাসিন্দা।

বিশান্ত বাসনেত কালিম্পংয়ের স্কটিশ ইউনিভার্সিটি মিশন ইনস্টিটিউটের বাণিজ্য বিভাগের ছাত্র।
রোজি খাতুন কালিম্পং গার্লস হাইস্কুলের ছাত্রী। দার্জিলিংয়ের সোনাদার হোলি ক্রস গার্লস হাইস্কুলের ছাত্রী মমতা আগরওয়াল। মমতা আগরওয়াল ৯২.২ শতাংশ নম্বর পেয়েছেন।

সাঁওতালি ভাষায় উচ্চ মাধ্যমিকে রাজ্যে প্রথম স্থান দখল করেছেন জঙ্গলমহলের সারেঙ্গার ছাত্রী জ্যোৎস্না কিস্কু। তাঁর প্রাপ্ত নম্বর ৪৬৮। রাইপুরের পণ্ডিত রঘুনাথ মুর্মু আবাসিক বিদ্যালয়ের ছাত্রী তিনি। তিনি সাঁওতালি ভাষায় ৯০ নম্বর পেয়েছেন। জ্যোৎস্না পঞ্চম শ্রেণি থেকে স্কুলেরই হস্টেলে থেকে পড়েছেন। জ্যোৎস্না সাঁওতালি নাচ, গানের সঙ্গেও নিজেকে যুক্ত রাখেন। ফুটবল, ভলিবল খেলাও তাঁর পছন্দের।

জ্যোৎস্নার বাবা শুকদেব কিস্কু পেশায় কৃষক। মা শর্মিলাদেবী গৃহবধূ। তাঁর এক দাদা সির্জন সারেঙ্গার কলেজের প্রথম বর্ষের ছাত্র। জানা গিয়েছে, বুধবার মাঠ থেকে বোরো ধান কেটে তা বাড়ি আনার কাজ করছিলেন জ্যোৎস্না-সহ পরিবারের বাকি সদস্যরা। বাড়ি ফিরে ফোন মারফত স্কুলের প্রধান শিক্ষকের কাছ থেকে প্রথম হওয়ার খবর পান তিনি, তারপর স্কুলেও যান জ্যোৎস্না।
তিনি বলেন, হস্টেলের কোচিং ও স্কুলেই পঠনপাঠন করেছেন। কিছু সময় নিজে পড়তেন। উচ্চ মাধ্যমিকে ভাল ফল হবে আশা করেছিলেন। সাঁওতালি ভাষা নিয়েই আগামী দিনে এগিয়ে যেতে চান তিনি। ভবিষ্যতে শিক্ষিকা হওয়ার স্বপ্ন রয়েছে তাঁর।

TwitterFacebookWhatsAppEmailShare

#nepali language, #santhali, #.hs exam result, #jyotsna kisku

আরো দেখুন