রাজ্য বিভাগে ফিরে যান

Lok Sabha Election 2024: কাশ্মীরের চেয়েও বেশি বাহিনী বাংলায় নামাতে চাইছে কমিশন!

May 9, 2024 | < 1 min read

কাশ্মীরের চেয়েও বেশি বাহিনী বাংলায় নামাতে চাইছে কমিশন!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশজুড়ে চলছে লোকসভা নির্বাচন। রাজ্যে লাফিয়ে বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও। সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী আনা হচ্ছে পশ্চিমবঙ্গেই। ধাপে ধাপে আনা হচ্ছে তদের। নির্বাচন কমিশনের এক বিশেষ সূত্রে খবর, বাড়তি ১৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে ষষ্ঠ দফার ভোট থেকে। সপ্তম তথা শেষ দফার ভোটে বাংলায় রেকর্ড সংখ্যক ৯৬০ কোম্পানিকে মাঠে নামাতে চাইছে কমিশন, যা কাশ্মীরের চেয়েও বেশি বাহিনী।

কমিশন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে চতুর্থ দফার নির্বাচনে আসানসোল-দুর্গাপুর কমিশনারেটে ৮৮, বীরভূমে ১৩০, কৃষ্ণনগরে ৮১, মুর্শিদাবাদে ৭৩, পূর্ব বর্ধমানে ১৫২ এবং রানাঘাটে ৫৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েন করা হবে। অর্থাৎ সর্বসাকুল্যে ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। পঞ্চম দফার ভোটে ৭৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনা হচ্ছে। সপ্তম তথা শেষ দফায় ১ জুন দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, ডায়মন্ডহারবার, মথুরাপুর, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ কেন্দ্রে কত সংখ্যক বাহিনী আসবে তা এখনও পর্যন্ত জানা যায় নি। তবে পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে শেষ দফার নির্বাচনে বাহিনীর সংখ্যা বাড়বে বই কমবে না বলে মনে করছেন রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, প্রত্যেক দফার নির্বাচন শেষে সংশ্লিষ্ট জেলায় স্ট্রংরুম পাহারা এবং নির্বাচন-পরবর্তী হিংসা সামাল দেওয়ার জন্য তিন কোম্পানি করে মোট ছয় কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Election Commision of India, #Central force, #Lok Sabha Election 2024

আরো দেখুন