দেশ বিভাগে ফিরে যান

‘৪০০ পার’ দূরস্থ, তৃতীয় দফা ভোটেও ব্যাকফুটে BJP? মোদী সরকারের তৃতীয় ইনিংস নিয়ে সংশয়ে শিল্পমহল

May 10, 2024 | < 1 min read

মোদী সরকারের তৃতীয় ইনিংস নিয়ে সংশয়ে শিল্পমহল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘এবার ৪০০ পার’ হবে তো? ধন্দে মোদী ঘনিষ্ঠ শিল্পমহল। প্রচারের বেলুনে বিজেপি গরিষ্ঠতার থেকে গ্রাউন্ড রিপোর্ট দেখে সিঁদুরে মেঘ দেখছেন ব্যবসায়ী ও অর্থনৈতিক বিশ্লেষকরা। তৃতীয় দফা লোকসভা নির্বাচন শেষে ভোটদানের লক্ষণ দেখা যাচ্ছে, তার জেরে আচমকা ধাক্কা লাগল শেয়ার বাজারেও। কীসের ইঙ্গিত? বিভিন্ন সমীক্ষক ও বিশ্লেষকের মতে, বিজেপির (BJP) আসন কমে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে এবারের ভোটে। অন্তত রাজ্যগুলির ফিডব্যাক বলছে তেমনই।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শেয়ার বাজারের (Share Market) পরিস্থিতি আগাম জানান দেয় কেমন সরকার হবে। কারণ রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়ে শেয়ার বাজারে। রকেটের গতিতে উত্থানের পর এবার তৃতীয় দফার পর হঠাৎ শেয়ার বাজারে পতন। বৃহস্পতিবার শেয়ার বাজারে রীতিমতো ধস নেমেছিল। এদিন সেনসেক্স কখনও ৮০০ পয়েন্ট, কখনও ৯০০ পয়েন্ট এবং অবশেষে ১০০০ পয়েন্ট নেমে গেল। একদিনেই প্রায় সাড়ে ৬ লক্ষ কোটি টাকার লোকসান হয়েছে লগ্নিকারীদের। এরই মাঝেই বিদেশি আর্থিক সংস্থাগুলি আচমকা ভারতের শেয়ার বাজারে লগ্নি করা অর্থ (FII) তুলে নিতে শুরু করেছে। তাতে আতঙ্ক আরও বেড়েছে।

বিশেষজ্ঞদের মতে, অতীতে দেখা গিয়েছে, ভোটপর্বে শেয়ার বাজার যখনই নিম্নমুখী হয়েছে, তখনই পতন ঘটেছে শাসকের। তাই শঙ্কিত বিজেপি। নির্বাচনের আগে মোদী অ্যান্ড কোং যতটা আত্মবিশ্বাসী ছিলেন, এখন গেরুয়া শিবির ততটাই টালমাটাল। ইন্ডিয়া এনএসই ভোলাটাইলিটি ইনডেক্সের সমীক্ষার পূর্বাভাস, এই ভোটে বিজেপির আসন কমতে চলেছে। হয় কম আসনের দুর্বল সরকার, অথবা শাসক বদল। সেটা যদিও একক সংখ্যাগরিষ্ঠ সরকার কিছুতেই হবে না বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Loksabha Election 2024, #Third phase, #bjp

আরো দেখুন