রাজ্য বিভাগে ফিরে যান

শ্লীলতাহানির অভিযোগে আরও চাপে রাজ্যপাল? রাজভবনের জনস্বার্থ মামলার আর্জি ফেরালো হাইকোর্ট

May 10, 2024 | < 1 min read

রাজভবনের জনস্বার্থ মামলার আর্জি ফেরালো হাইকোর্ট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার আরও চাপে আনন্দ বোস। রাজভবনের অস্থায়ী মহিলা কর্মীর যৌন হেনস্থার ঘটনায় মুখ পুড়েছে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের (C. V. Ananda Bose)। রাজ্যপালের বিরুদ্ধে দোষ প্রমাণ না হওয়া পর্যন্ত তাঁর বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য বন্ধের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা শুনতেই চাইল না কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, বিষয়ে জনস্বার্থ মামলা হয় না। সে’কারণেই আদালত এখন কোনওভাবেই হস্তক্ষেপ করবে না।

রাজ্যপাল চেয়েছিলেন, তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠলেও কেউ তাঁর বিরুদ্ধে কোনও মন্তব্য করতে পারবেন না। সে’কারণেই আদালতের দ্বারস্থ হয়ে রক্ষাকবচ চেয়েছিলেন। তা রীতিমতো বুমেরাং হয়ে গিয়েছে। হাইকোর্টে আবেদনকারীর বক্তব্য, সংবিধান অনুযায়ী রাজ্যপালের নিজস্ব রক্ষাকবচ রয়েছে। কিন্তু বিনা প্রমাণে তাঁর সম্মানহানি হচ্ছে। রাজ্যপালের আইনজীবী তীর্থঙ্কর দে-র দাবি, অভিযোগ প্রমাণ না হওয়া পর্যন্ত; রাজনৈতিক নেতাদের রাজ্যপালের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিক আদালত। সেই আর্জিতে আমল দিলেন না বিচারপতিরা।

অন্যদিকে, রাজভবনের তরফে ২ মে-র ভিডিও ফুটেজ জনসাধারণের সামনে নিয়ে আসা হয়। ১ ঘণ্টা ১৯ মিনিটের সেই ফুটেজ প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে নয়া জল্পনা। বৃহস্পতিবার বিতর্কিত দিনের ফুটেজ দেখানো হয়। কিন্তু সেই ফুটেজে নেই রাজভবনের (Raj Bhavan) অন্দরের ছবি, না রয়েছে বিতর্কিত ঘরের ছবি। শুধু নর্থ গেটের বাইরের পুলিশের ছবি আর এক তরুণী হেঁটে যাচ্ছেন- সেই ছবি ছাড়া কিছুই নেই ফুটেজে। অন্যদিকে, অভিযোগকারিণীর পরিচিতি প্রকাশ্যে এসে পড়ে রাজ্যপালের এহেন কান্ডে। যা ঘিরে ফের দানা বাঁধছে বিতর্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Raj Bhavan, #calcutta high court, #C. V. Ananda Bose

আরো দেখুন