কলকাতা বিভাগে ফিরে যান

এআই ওডিসি: সম্ভাবনার নতুন দিগন্ত

May 11, 2024 | 2 min read

মধুরিমা রায়

এআই ওডিসি: সম্ভাবনার নতুন দিগন্ত

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: প্রদর্শনীর শিরোনামই বুঝিয়ে দেয় প্রদর্শনীর তাৎপর্য। ‘এআই ওডিসি-চিনুন এর সীমাহীন সম্ভাবনাকে’, শীর্ষক দু দিনব্যাপী প্রদর্শনী অনুষ্ঠিত হল শহরে শুক্র এবং শনিবার। নেতাজি নগর ডে কলেজের সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন।

শুধু এই শিক্ষা প্রতিষ্ঠানই নয়, অন্যান্য কলেজের ছাত্ররাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কলেজের দশটি ডিপার্টমেন্টের মোট ৪২ জন ছাত্র তাঁদের individual model প্রদর্শনীতে পেশ করেন, যার সংখ্যা ১৪। এর বাইরেও থিমধর্মী বেশ কিছু বিষয় এই প্রদর্শনীতে জায়গা পায়। কলেজের গভর্ণিং বডির সদস্য মনোরঞ্জন বিশ্বাস প্রদর্শনীটির উদ্বোধন করেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক কমল সরকার প্রারম্ভিক বক্তৃতায় এই প্রদর্শনীর বিষয়বস্তু ব্যাখ্যা করেন, যা ছাত্র, ফ্যাকাল্টি সহ অন্যদের বিষয়টির তাৎপর্য, প্রভাব, সম্ভাবনা সম্পর্কে অবহিত করে। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা যে ভবিষ্যতকে অন্যভাবে রচনা করবে সেই সম্ভাবনা সম্পর্কে আলোকপাত করা হয় প্রদর্শনীতে।

নেতাজি নগর কলেজের সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন।

শুধু এই শিক্ষা প্রতিষ্ঠানই নয়, অন্যান্য কলেজের ছাত্ররাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বেশ কিছু কলেজের মধ্যে MOU স্বাক্ষরিত হয়। নেতাজি নগর কলেজের অধ্যক্ষা অমৃতা দত্ত এবং দেশবন্ধু কলেজের অধ্যক্ষা অনিতা চ্যাটার্জি গুপ্ত এই প্রদর্শনীর উদ্বোধনে উপস্থিত ছিলেন। ছাত্রদের তৈরি করা মডেলগুলির মূল্যায়ন করেন নেতাজি নগর বিদ্যামন্দিরের প্রধান শিক্ষিকা দেবযানী দেব এবং আশুতোষ কলেজের ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সায়েন্স এর অধ্যাপক অর্ণব কুমার ঘোষাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#AI, #MoU, #AI ODYSSEY, #Netajinagar, #science and nature club, #individual model

আরো দেখুন