কলকাতা বিভাগে ফিরে যান

শান্তিপ্রিয়, অভিজাত বালিগঞ্জকে ‘স্পর্শকাতর’ তকমা কমিশনের! অবাক আম জনতা

May 12, 2024 | < 1 min read

শান্তিপ্রিয়, অভিজাত বালিগঞ্জকে ‘স্পর্শকাতর’ তকমা কমিশনের!

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বালিগঞ্জ কলকাতার অন্যতম অভিজাত এলাকা। শান্তিপ্রিয় এই এলাকায় আপাতভাবে উচ্চবিত্ত ও উচ্চ মধ্যবিত্তদের বসবাস। এলাকায় কোনও ঝামেলা নেই। লোকসভা নির্বাচনে বালিগঞ্জকে ‘স্পর্শকাতর’ বলে মনে করছে নির্বাচন কমিশন। এমনটা আগে কখনও ঘটেনি। স্পর্শকাতর বালিগঞ্জের ভোট প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করতে লালবাজারকে নোটিশ দিয়েছেন জেলা নির্বাচনী আধিকারিক। পুলিশ-প্রশাসন মহলে সেই মতো প্রস্তুতি শুরু হয়েছে।

কলকাতা পুরসভার মোট সাতটি ওয়ার্ড, যথাক্রমে ৬০, ৬১, ৬৪, ৬৫, ৬৮, ৬৯ ও ৮৫ নম্বর ওয়ার্ড নিয়ে বালিগঞ্জ বিধানসভা। ভোটার সংখ্যা প্রায় আড়াই লক্ষ। ২০০৬ থেকে বিধানসভা কেন্দ্রটি তৃণমূলের দখলে। ভোটদানের হার ৬০-৬৫ শতাংশের মধ্যে থাকে। কলকাতা দক্ষিণ লোকসভা আসনের জয়-পরাজয় অনেকটাই নির্ভর করে বালিগঞ্জের ফলাফলের উপর।

লোকসভা বা বিধানসভা, কোনও নির্বাচনেই এ যাবৎ ভোট-হিংসার সাক্ষী থাকেনি বালিগঞ্জ। সেক্ষেত্রে এবারের কীসের ভিত্তিতে ‘স্পর্শকাতর’ হিসেবে চিহ্নিত করা হল? বালিগঞ্জের সাধারণ ভোটারদের মধ্যেও প্রশ্ন উঠছে। বালিগঞ্জের আনাচেকানাচে একটাই চর্চা কী করে বালিগঞ্জ স্পর্শকাতর!

জেলা নির্বাচনী আধিকারিকের নির্দেশের পর বালিগঞ্জে বিশেষ টহলদারি শুরু হয়ে গিয়েছে কলকাতা পুলিশের তরফে। ২৪ ঘণ্টা নজরদারি চালাচ্ছে স্থানীয় থানাগুলি। মোতায়েন করা হয়েছে ফ্লাইং স্কোয়াড, স্পেশাল স্কোয়াড। থানার ওসিদের নিয়ে সপ্তাহে দু’বার বিশেষ বৈঠকের বসছেন উচ্চপদস্থ আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Election Commission of India, #Ballygunge, #Loksabha Election 2024, #kolkata dakshin, #ballygunge area

আরো দেখুন