দেশ বিভাগে ফিরে যান

এবার বাড়ি বাড়ি গিয়ে আধার ও গ্যাস সংযোগের যাচাইকরণ, কী নির্দেশ মন্ত্রকের?

May 14, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: TV 9 Bangla

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দেশজুড়ে গত কয়েকমাস ধরে রান্নার গ্যাস সংযোগের সঙ্গে আধার যাচাইকরণের কাজ চলছে। কিন্তু উল্লেখযোগ্য সাফল্য আজও অধরা। ডিস্ট্রিবিউটরদের বক্তব্য, দেশে সাধারণ গ্যাস গ্রাহকদের আধার যাচাইকরণের হার এখনও পর্যন্ত মাত্র ২০ শতাংশ। উজ্জ্বলা যোজনার গ্রাহকদের ক্ষেত্রে হার প্রায় ৫০ শতাংশ। গ্যাস সংস্থাগুলির নির্দেশে, এবার বাড়ি বাড়ি গিয়ে আধার যাচাইকরণের প্রক্রিয়া শুরু হচ্ছে।

ডিস্ট্রিবিউটরদের অফিসে আধার যাচাইকরণের কাজ শুরু হয় পুজোর পর থেকেই। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে হয় গ্রাহকদের। আধার যাচাইকরণ না হলে রান্নার গ্যাসের ভর্তুকি বন্ধ হয়ে যাবে বা গ্যাস বুকিং হবে না, এমন আতঙ্ক ছড়িয়েছে। কিন্তু একেবারেই চুপ পেট্রলিয়াম মন্ত্রক। তেল সংস্থাগুলিও গ্রাহকদের সচেতন বাড়ানোর কোনও উদ্যোগ নেয়নি। বলা হয়েছিল, ডিস্ট্রিবিউটরদের তরফে কর্মীরাই বাড়ি বাড়ি গিয়ে গ্যাসের সংযোগের সঙ্গে আধার যাচাইয়ের কাজ করবেন। কিন্তু কাজে গতি আসেনি।

পেট্রলিয়াম মন্ত্রকের নির্দেশ, প্রতিটি গ্রাহকের বাড়ির গ্যাসের ন্যূনতম সুরক্ষা নিশ্চিত করতে হবে ডিস্ট্রিবিউটরদের। গোটা পরিষেবা দেওয়া হবে বিনামূল্যে। গ্যাস সংস্থাগুলি ডিস্ট্রিবিউটরদের বলেছে, কর্মীরা যখন বাড়ি বাড়ি গিয়ে পরিষেবা দেবেন, তখনই আধার যাচাইকরণের কাজটিও তাঁরা সেরে নেবেন। গ্রাহকের থেকে আঙুলের ছাপ নেবেন। সুরক্ষা চেকিংয়ের কাজ শেষ করার জন্য কোনও সময়সীমা বেঁধে না দিলেও, যত দ্রুত সম্ভব কাজ গুটিয়ে আনতে নির্দেশ দেওয়া হয়েছে। আধার সংযুক্তিকরণের কাজটিও দ্রুত শেষ হবে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#gas cylinder, #Central Ministry, #verification, #India, #Adhaar Card

আরো দেখুন