দেশ বিভাগে ফিরে যান

শাহী দপ্তরে সুপ্রিম চোট! গ্রেপ্তারি অবৈধ, NewsClick-র এডিটরকে মুক্তির নির্দেশ শীর্ষ আদালতের

May 15, 2024 | < 1 min read

NewsClick-র এডিটরকে মুক্তির নির্দেশ শীর্ষ আদালতের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিউজক্লিকের এডিটর প্রবীর পুরকায়স্থের গ্রেপ্তারি বেআইনি। নির্দোষ ঘোষণা করে দ্রুত তাঁকে মুক্তির নির্দেশ দিল শীর্ষ আদালত। শীর্ষ আদালত জানিয়েছে, ২০২৩-এর অক্টোবরে দিল্লি পুলিশ যে ইউএপিএ (আনলফুল অ্যাক্টিভিটিজ প্রিভেনশন অ্যাক্ট) আইনের আওতায় সম্পাদক প্রবীরকে গ্রেপ্তার করেছিল, তা ছিল সম্পূর্ণ ভুল। ১৫ মে, বুধবার শীর্ষ আদালতের তরফে তাঁকে মুক্তির নির্দেশ দেওয়া হল।

নিউজক্লিকের বিরুদ্ধে অভিযোগ ছিল, বিদেশি অর্থের বিনিময়ে দেশবিরোধী প্রচার চালাচ্ছিলেন তারা। এই অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল নিউজক্লিকের (Newsclick) প্রতিষ্ঠাতা ও সম্পাদক প্রবীর পুরকায়স্থকে (Prabir Purkayastha)। এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভৈ এবং সন্দীপ মেহতার বেঞ্চ রায়ে জানায়, প্রবীর পুরকায়স্থর গ্রেপ্তারি ও হেফাজত সম্পূর্ণ বেআইনি। গত ২ অক্টোবর থেকে হেফাজতে রয়েছেন এই প্রবীণ সাংবাদিক। আইন মেনে গ্রেপ্তার করা হয়নি। এমনকি হেফাজতে পাঠানোর সময়েও আইন মানা হয়নি। প্রবীণ সাংবাদিকের হয়ে আদালতে সওয়াল করেন কপিল সিব্বল। অপরদিকে, দিল্লি পুলিশের হয়ে আদালতে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু। গত ৩০ এপ্রিল শীর্ষ আদালত শুনানি শেষে রায়দান স্থগিত রাখে। আজ রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

প্রসঙ্গত, যে দিল্লি পুলিশ প্রবীণ সাংবাদিক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করেছিল সেই দিল্লি পুলিশ সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। সংবাদমাধ্যমের কন্ঠরোধ করে প্রবীরবাবুকে গ্রেপ্তারির প্রতিবাদে সামিল হয়েছিল দেশের একাধিক সাংবাদিক এবং সাংবাদিকদের স্বার্থরক্ষাকারী বিভিন্ন সংগঠন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Supreme Court of India, #NewsClick, #Prabir Purkayastha

আরো দেখুন