কলকাতা বিভাগে ফিরে যান

বেসরকারিকরণের পথে কলকাতা মেট্রো? আন্দোলনে নামছে মেট্রো ইউনিয়নগুলি

May 16, 2024 | < 1 min read

কলকাতা মেট্রো

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রুট বাড়ছে কিন্তু নতুন পদ বাড়ছে কই? কাজ চালানো হচ্ছে বেসরকারি সংস্থার কর্মীদের দিয়ে। এতেই আশঙ্কা করা হচ্ছে, বেসরকারি হাতে চলে যেতে পারে কলকাতা মেট্রো? বেসরকারিকরণের প্রতিবাদে আন্দোলনে নামছে মেট্রো ইউনিয়নগুলি। আজ, বুধবার মদন মিত্রের নেতৃত্বে মেট্রো ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ হবে।

কলকাতা মেট্রোর ‘মেন্স ইউনিয়ন’ দমদম মেট্রো স্টেশনের বাইরে কলকাতা মেট্রোর বেসরকারিকরণের বিরোধিতায় বিক্ষোভ দেখিয়েছে। স্মার্ট কার্ড চালু হওয়ায় একাধিক মেট্রো স্টেশনে বুকিং কাউন্টারের সংখ্যা কমে গিয়েছে। স্থায়ী কর্মী নিয়োগ কমেছে। নিরাপত্তার জন্য ইস্ট-ওয়েস্ট মেট্রোর টিকেটিং জোনে বেসরকারি সংস্থার কর্মীদের নিয়োগ করা হচ্ছে। এতেই কলকাতা মেট্রোর বেসরকারিকরণের সম্ভাবনার উদয় হচ্ছে।

কলকাতা মেট্রোর হাতে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে মোটরম্যান নিয়োগের ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি তুলছেন বিক্ষোভকারী মেট্রো কর্মীরা। প্রসঙ্গত, সম্প্রতি শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটে মেট্রো স্বয়ংক্রিয়ভাবে চালাতে শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। তবে মেট্রোর কেবিনে একজন চালক থাকছেন আপাতত।মেট্রোতে একাধিক নতুন রুট চালু হলেও, একটিও নতুন পদের অনুমোদন দেওয়া হয়নি। ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া-এসপ্ল্যানেড রুটে ইতিমধ্যে প্রায় ১০০ জন বেসরকারি সংস্থার কর্মীকে দিয়ে কাজ করানো হচ্ছে। নিউ গড়িয়া-রুবি এবং জোকা-মাঝেরহাট মেট্রোপথে একাধিক কাজে বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষীদের ব্যবহার করা হচ্ছে। টিকিট বিক্রি এবং অন্যান্য ব্যবস্থাও বেসরকারি হাতে যেতে পারে বলে আশঙ্কা করছেন নানান মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #kolkata metro, #Privatization, #metro services, #metro unions

আরো দেখুন