কলকাতা বিভাগে ফিরে যান

আজ গোর্কি সদনে ‘শুধুই সত্যজিৎ’ প্রদর্শনী, উদ্বোধনে সন্দীপ রায়

May 16, 2024 | 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সত্যজিৎ রায় বাঙালির আবেগ। শুধু চলচ্চিত্রজগতই নয়, বাংলা সাহিত্যজগতেও সত্যজিৎ রায় এক উজ্জ্বল নক্ষত্র। ‘কলকাতা কথকতা’ এবং ‘আইজেনস্টাইন সিনে ক্লাব’ এর উদ্যোগে সত্যজিৎ রায়ের সৃষ্টি নিয়ে গোর্কি সদনে আয়োজিত হয়েছে এক প্রদর্শনী – ‘শুধুই সত্যজিৎ’।

তবে এই প্রদর্শনী তাদের প্রথম নয়। ২০১৬ থেকেই নানা বিষয়ে প্রদর্শনী করে আসছে ‘কলকাতা কথকতা’। ‘কলকাতা কথকতা’ এর সঙ্গে যুক্ত আছেন কলকাতা শহরের সংগ্রাহক, গবেষক, লেখকেরা। এই প্রদর্শনীতে বিশেষ ভাবে সহযোগিতা করেছে ‘সোসাইটি ফর দ্য প্রিজার্ভেশন অফ সত্যজিৎ রায় আর্কাইভস’।

আজ বিকেল ৪টেয় ‘শুধুই সত্যজিৎ’ উদ্বোধন করবেন চলচ্চিত্র পরিচালক সন্দীপ রায়। প্রদর্শনী চলবে শনিবার ১৮ মে পর্যন্ত। বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকবে এই প্রদর্শনী। মলয় সরকার, সৌভিক মুখোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, উজ্জ্বল সর্দার, চন্দ্রনাথ চট্টোপাধ্যায়, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, ঋদ্ধি গোস্বামী, অনিন্দ্য কর, ফাল্গুনী দত্ত রায়, উৎপল সান্যাল, জয়ন্ত ঘোষের সত্যজিৎ বিষয়ক সংগ্রহ প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে।

‘জয় বাবা ফেলুনাথ’ ছবির গোল তাস, ‘হীরক রাজার দেশে’র দোতারা, ‘ঘরে বাইরে’ ও ‘শতরঞ্জ কে খিলাড়ি’ ছবির ‘প্রপ’, ‘সোনার কেল্লা’ ও ‘জন অরণ্য’ ছবির চিত্রনাট্যের অংশ, নানা ছবির লবি কার্ড, বুকলেট, পোস্টার, বিজ্ঞাপন, নিমাই ঘোষ ও অসিত পোদ্দারের তোলা ছবি, সত্যজিতের লেখা চিঠি, স্কেচ, প্রচ্ছদচিত্র, বই, পত্রিকা, ক্যালেন্ডারের সাক্ষী থাকবেন দর্শকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Entertainment, #Kolkata, #Tollywood, #Satyajit Ray, #Sandip Ray, #gorky sadan, #sudhui satyajit, #kolkata kathakata, #aizenstein cine club

আরো দেখুন