দেশ বিভাগে ফিরে যান

কোভিশিল্ডের পর কোভ্যাক্সিনেও Side Effects? হতে পারে মৃত্যুও? সমীক্ষায় আতঙ্ক

May 17, 2024 | 2 min read

কোভিশিল্ডের পর কোভ্যাক্সিনেও Side Effects?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনার ধাক্কা কাটিয়ে আবার ছন্দে ফিরেছে পৃথিবী। টিকার দৌলতেই এটা সম্ভব হয়েছে। কিন্তু এই টিকা নেওয়াটা কি পুরোপুরি পার্শ্বপ্রতিক্রিয়াহীন? না! দেখা যাচ্ছে রক্ষক হয়ে উঠেছে ভক্ষক। কোভিশিল্ডের পর এবার প্রশ্নের মুখে কোভ্যাক্সিনও। কোভ্যাক্সিনেও রয়েছে সাইড এফেক্ট।

সারা বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে কোভিড ভ্যাকসিন নিয়ে। এর আগে ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা সংস্থা লন্ডনের আদালতে স্বীকার করেছে তাদের তৈরি ভ্যাকসিনের সাইড এফেক্টের কথা। ভারতে এই ভ্যাকসিনটাই কোভিশিল্ড নামে পরিচিত। প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এবার কোভ্যাক্সিন নিয়ে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU)-এর ‘স্প্রিঙ্গার নেচার’ জার্নালের অথ্য বলছে, ত্রিশ শতাংশের বেশি কোভ্যাক্সিন ব্যবহারকারী এক বছর পর বিভিন্নরকম শারীরিক সমস্যা হয়েছে। জানা গিয়েছে, ৯২৬ জনের উপরে এক বছর ধরে পরীক্ষা চালানো হয়েছিল। এর মধ্যে ২৩১ জন ছিল প্রাপ্তবয়স্ক। এই সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রায় পঞ্চাশ শতাংশের মধ্যে শ্বাসনালীর উপরাংশে সংক্রমণ ধরা পড়েছে। রিপোর্ট অনুযায়ী, ৪জন প্রাপ্তবয়স্কের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে ৩জন মহিলা।৪জনই ছিলেন ডায়াবেটিসে আক্রান্ত। ৩জন হাইপারটেনশন জনিত সমস্যায় ভুগছিলেন।

কোভ্যাক্সিনস ব্যবহারের পর পার্শ্বপ্রতিক্রিয়াকে চিহ্নিত করা হয়েছে ‘অ্যাডভার্স ইভেন্টস অব স্পেশাল ইন্টারেস্ট’ বা AESI হিসেবে। এএইএসআই-এ গুরুতর আক্রান্তদের এক শতাংশের মধ্যে দেখা দিয়েছে স্ট্রোক এবং গুইলেন-বেয়ার সিন্ড্রোম। রিপোর্ট অনুযায়ী, কিশোরদের মধ্যে AESI এর ত্বক সংক্রান্ত সমস্যা, সাধারণ শারীরিক সমস্যা, স্নায়ু সংক্রান্ত সমস্যা দেখা গিয়েছে। প্রাপ্ত বয়স্কদের দেখা গিয়েছে, স্নায়ু সংক্রান্ত সমস্যা। রিপোর্টে আরও বলা হয়েছে, যাঁরা কোভ্যাক্সিনের ২টি ডোজ নিয়েছেন তাঁদের থেকে AESI এর প্রভাবে প্রভাবিত হওয়ার অনেক বেশি ঝুঁকি রয়েছে যাঁরা ৩টি ডোজ বা BBV152 এর চারটি ডোজ নিয়েছেন। এঁদের ঝুঁকির পরিমাণ দ্বিগুণ বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Covaxin, #covid vaccine, #Bharat Biotech, #covaxine scam, #Banaras Hindu University

আরো দেখুন