কলকাতা বিভাগে ফিরে যান

নয়া প্রতারণার ফাঁদ! অনলাইনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টে উধাও ৫৭ হাজার টাকা

May 18, 2024 | < 1 min read

ডাক্তার দেখানো নিয়েও প্রতারণা, ছবি সৌজন্যে: আইস্টক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার নামেও এবার প্রতারণার ছক! সাইবার প্রতারণার জাল এবার ছড়িয়ে পড়েছে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টেও। ফলে বিপাকে পড়ছেন রোগীরা। অনলাইনে চিকিৎসকের নম্বর খোঁজ করতে এক মহিলা। সার্চ করে মেলে একটি নির্দিষ্ট ফোন নম্বর। সেই নম্বরের ফাঁদে পড়েই প্রচুর টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হল ওই মহিলাকে। এ বিষয়ে তাঁর লিখিত অভিযোগের ভিত্তিতে দিন কয়েক আগেই ৫৭ হাজার টাকা উদ্ধারও করে দেন নারায়ণপুর পুলিস।

সম্প্রতি, বিধাননগর কমিশনারেটের নারায়ণপুরের এক মহিলা এই ধরনের প্রতারণার শিকার হয়েছেন। ঐ মহিলার বেসরকারি হাসপাতালের এক ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন ছিল। কিন্তু, তাঁর কাছে ওই হাসপাতালের কোনও যোগাযোগের নম্বর ছিল না। তখন তিনি অনলাইনে হাসপাতালের নাম লিখে সার্চ করেন। সেখানে খুঁজে পান একটি ফোন নম্বর। তারপরই তাঁকে বুকিং কনফার্ম করার জন্য একটি লিঙ্কে ক্লিক করে ৫ টাকা পেমেন্ট করতে বলা হয়। সেই টাকা পেমেন্ট করার পরেই তাঁর অ্যাকাউন্ট থেকে কেটে নেয় আরও ৫৭ হাজার টাকা।

সাইবার প্রতারণার এই নয়া ছক দেখে চিন্তায় পুলিস। কারণ, বহু অসুস্থ মানুষ অনলাইনে হাসপাতাল বা চিকিৎসকের নম্বর সার্চ করে অ্যাপয়েন্টমেন্ট করেন। পুলিস ও বিশেষজ্ঞদের এ বিষয়ে পরামর্শ, কোনও অচেনা অ্যাপ ডাউনলোড বা লিঙ্কে ক্লিক করে পেমেন্ট করবেন না। বা কোনও অচেনা নম্বর থেকে ফোন করে এই ধরনের প্রস্তাব এলে তা এড়িয়ে চলুন। তা না হলে সাইবার-প্রতারকদের খপ্পরে পড়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #CYBER CRIME, #Cyber Police, #doctor's appointment, #West Bengal

আরো দেখুন