রাজ্য বিভাগে ফিরে যান

কুড়মি ভোট খুইয়ে জঙ্গলমহলে উধাও হবে BJP? গেরুয়া ভোট ব্যাঙ্কে ধস নামার আশঙ্কা

May 19, 2024 | 2 min read

কার্যত স্পষ্ট হয়েছে জঙ্গলমহল থেকে ‘উধাও’ পদ্ম!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কিছুদিন আগে পুরুলিয়ায় আদিবাসীদের এক অনুষ্ঠান উপলক্ষ্যে সভার আয়োজন করেছিল বিজেপি, খোদ বিরোধী দলনেতা ছিলেন অতিথি কিন্তু সভায় আসেননি আদিবাসীরা। সভা না ভরায় সে’পথ মাড়াননি শুভেন্দুও তবে কি কুড়মি ও অধিবাসী ভোট পদ্ম শিবিরের সঙ্গ ত্যাগ করল?

বিজেপির অন্দরেও চেপে বসেছে জঙ্গলমহলের কুড়মি ভোট হাতছাড়া হওয়ার শঙ্কা। গত লোকসভা নির্বাচনে আদিবাসী ও কুড়মি (Kurmi Community) ভোটের জেরে ঝাড়গ্রাম, মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ার সব আসনেই বিজেপি জিতেছিল। এরপর আদিবাসী ভোট সরলেও বিজেপির সঙ্গে ছিল কুড়মিরা। এবার বিজেপির ভোটব্যাঙ্কে ধস নামার প্রবল আশঙ্কা। সরাসরি কুড়মি সমাজের নেতৃত্বকে আক্রমণ করছেন বিজেপি নেতারা। কার্যত স্পষ্ট হয়েছে জঙ্গলমহল থেকে ‘উধাও’ পদ্ম!

আদিবাসী কুড়মি সমাজের নেতা অজিত মাহাত নিজেই প্রার্থী হওয়ায় লড়াই সরাসরি। পুরুলিয়া ছাড়াও বাঁকুড়া, মেদিনীপুর, ঝাড়গ্রামে ভোটের ময়দানে সামনের সারিতে রয়েছেন কুড়মি সমাজের অগ্রণী নেতারা। অজিত মাহাতর (Ajit Prasad Mahato) কথায়, মোদী সরকার (Modi Govt) কুড়মি সমাজের দাবি পূরণ করবে, এই আশায় কুড়মিরা উনিশে বিজেপিকে ভোট দিয়েছিল। কিন্তু পাঁচ বছর তাঁদের জন্য কেউ কোনও কথা বলেননি। তাই নিজেদের কথা বলতে কুড়মিরা ভোটে দাঁড়িয়েছে। যারা কুড়মিদের বঞ্চিত করে অন্য জেলার ছেলেদের পুরুলিয়ায় শিক্ষকের চাকরি দিয়েছে, এবার মজা টের পাবে।

বঙ্গ বিজেপির দাবি, কুড়মিরা প্রার্থী দিয়েছে বিজেপির ভোট কাটতে। কুড়মিদের আন্দোলন নিয়ে দিলীপ ঘোষ জানিয়েছিলেন, ‘বেশি বাড়াবাড়ি করলে কাপড় খুলে নেব।’ বিজেপির অন্দরের খবর, দিলীপকে মেদিনীপুর থেকে সরাতে কুড়মিদের ক্ষোভের বিষয়কেই হাতিয়ার করেছিল দলের দিলীপ-বিরোধী গোষ্ঠী।

সবচেয়ে বেশি কুড়মি ভোট পুরুলিয়া (Purulia) জেলায়। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরেও তাদের জনসংখ্যা কম নয়। কুড়মি সমাজ পঞ্চায়েত ভোটে বেশ কিছু এলাকায় জিতেছে। পঞ্চায়েত দখলের নজিরও আছে। তবে লোকসভা ভোটে সে সম্ভাবনা নেই। কিন্তু কুড়মিরা সরে গেলে কী হয়, বিজেপিকে তা বুঝিয়ে দেওয়াই তাঁদের লক্ষ্য। বিজেপির (BJP) ভোটেই থাবা বসাবে আদিবাসী কুড়মি সমাজ। কুড়মিদের বক্তব্য, উনিশে ও একুশের ভোটে তাঁরা বিজেপিকে জিতিয়েছিলেন। কিন্তু এমপি, এমএলএ কেউই কুড়মিদের জন্য কিছুই করেননি। তাই এবার নিজেরাই লড়ছেন। এটাকে কুড়মিদের অধিকার প্রতিষ্ঠার লড়াই রূপে দেখছেন তাঁরা। এই ভোটে তাঁদের জনসমর্থন কতটা, সেটা বুঝিয়ে দেবেন কুড়মিরা। লোকসভা ভোটের পরই জঙ্গলমহলের আদিবাসী ভোট বিজেপির থেকে সরতে শুরু করেছিল। একুশের ভোটে পুরুলিয়ার বলরামপুর বাদ দিয়ে জঙ্গলমহলের সমস্ত আসনে হেরেছিল বিজেপি। কুড়মি ভোটও সরে গেলে, জঙ্গলমহলে নিশ্চিহ্ন হয়ে যাবে গেরুয়া শিবির।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #Loksabha Election 2024, #Kurmi Community, #Ajit Prasad Mahato

আরো দেখুন