রাজ্য বিভাগে ফিরে যান

CPI(M)-র হার্মাদ এখন BJP-র ওস্তাদ – ঘাটালে বিরোধীদের নিশানা মমতার

May 20, 2024 | 2 min read

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পঞ্চম দফায় জোড়া সভা করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিষ্ণুুপুর এবং ঘাটালের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল এবং অভিনেতা দেবের হয়ে জনসভা করলেন মমতা। সাধুদের সঙ্গে রাজনীতির যোগ নিয়ে আজ মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, “আমি রামকৃষ্ণ মিশনের বিরুদ্ধে নই। কেনই বা হব? কেন একটা প্রতিষ্ঠানকে শুধু শুধু অপমান করব? গঙ্গাসাগরে যে ভারত সেবাশ্রম আছে, সেখানে আমি যাই। ওঁরা আমাকে খুব ভালোবাসে, যত্ন করে, ওরা দেশের জন্য খুব কাজ করে। আমি একটি লোকের নাম করে কথা বলেছি। তিনি ভোটের সময় আমাদের এজেন্টকে বুথে বসতে দেননি। মুর্শিদাবাদে যে দাঙ্গা হল কদিন আগে, তার হোতা ছিলেন।”

ভোটের আগে মুর্শিদাবাদের বেশ কয়েকটি জায়গা অশান্ত হয়েছিল। সেখানকার বেশ কয়েকজন পুলিশ আধিকারিককে সরিয়ে দিয়েছিল কমিশন। মুখ্যমন্ত্রী বলেন, “আমার কাছে সব খবর থাকে। আপনি ধর্মের নামে এলাকায় বিজেপির প্রচার করেন। দলের কর্মীরা আমাকে বলেছেন যে বুথে এজেন্ট বসতে দিচ্ছে না। আমাদের বাংলায় ভোটের সময়ে আমাদেরই বুথে বসতে দেবেন না, অশান্তি করবেন, তা হবে না। আগে এখানে অধীর চৌধুরী অশান্তি করত, এখন বিজেপি অশান্তি করে।”

মমতা বললেন, “মনে রাখবেন নরেন্দ্র মোদী এই লোকটি মানে মানুষটি মহারাজ, আমি তাকে বলি তুমি মহারাজ সাধু হলে আজ… তিনি আমাকে গালাগালি দিয়ে গেলেন, আমি কী বলেছিলাম? জয়রাম বাটি তো সারদা মায়ের জন্মস্থান। আমি একবার নয় হাজারবার এসেছি। আপনি ক’বার গেছেন?’’ মমতার প্রশ্ন, আমি রামকৃষ্ণ মিশনর বিরুদ্ধে কেন হব? এই তো সে দিনও এক মহারাজ অসুস্থ হয়েছিলেন। আমি গিয়েছি। ওঁদের সঙ্গে আমার সম্পর্ক ভাল। বিবেকানন্দের বাড়ি আমি রক্ষা করেছি। সারদা মায়ের বাড়ি আমি রক্ষা করেছি। ভগিনী নিবেদিতার বাড়ি আমি বাঁচিয়েছি। কিন্তু সবাই এক রকম নয়। আমি সেটাই বলেছি। আমি সেই কয়েক জনের কথাই বলেছি।”

আরও বলেন, “যদি বাংলা এগিয়ে যায়, যদি বাংলা ভোটটা পায়, তবে মনে রাখবেন, দিল্লিতে আমাদের দর বাড়বে। আর সেই দর বাড়লে আমরা দিল্লিতে গিয়ে এনআরসি বাতিল করাব, সিএএ বাতিল করাব। ১০০ দিনের কাজ আবার নতুন করে শুরু করব।”

মোদীকে কটাক্ষ করে বলেন, “উনি কী করেছেন, শুধু বন্দে ভারত এক্সপ্রেস। আমি ক’টা ট্রেন করেছি। কত প্রকল্প করেছি! উনি তো একটা কথা বলেছেন। কী একটা বন্দে ভারত। পুরনো ট্রেনকে নতুন করে রং করা। জিজ্ঞেস করুন আমার করে দেওয়া দুরন্ত এক্সপ্রেস কোথায় গেল? তার তো টিকিও পাচ্ছি না। নকল নয় তো?” আরও বললেন আজ তাঁর বিষ্ণুপুরে সভা ছিল না। তিনি জবাব দেবেন বলে এসেছিলেন।”

দেবের সমর্থনে সভা থেকে তিনি বলেন, “আমাদের বিধায়ক ফিরোজা বিবি বয়স্ক। কিন্তু নন্দীগ্রামের শহিদের মা। তাই শহিদের মা হিসাবে শহিদ সম্মান দেওয়ার জন্য পাশকুড়ার মানুষ ওঁর নাম প্রস্তাব করেছে। তাই তিনি জিতেছেন। তিনি হয়তো সব সময় আসতে পারেন না। বয়সের ভারে। কিন্তু আমরা ওঁকে শহিদের মা হিসাবে সম্মান করি। দেবকে বলব, যেমন ঘাটালে খুব যায়, জেবরা, কেশপুরে যায়, এ
বার থেকে দেবকে বলব ফিরোজাকে সাহায্য করার জন্য এখানে একটু বেশি সময় দিতে।”

রাজ্যপালকে কটাক্ষ করে মমতা বলেন, “আজকের রাজ্যপালের কথা বলব না, রাজ্য আছে, পালের গোদা হারিয়ে গিয়েছে।” মমতা বলেন, “সিপিএমের হার্মাদ এখন বিজেপির ওস্তাদ। আরও টাকা চায়। প্রোটেকশন চায় এরা মদ খেয়ে পেট্রোল বোমা নিয়ে দাঁড়িয়ে ছিল, যাতে আমি নন্দীগ্রামে যেতে না পারি। চিরদিন কৃতজ্ঞ থাকব গোপালকৃষ্ণ গান্ধীর কাছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #Cpim, #election campaign, #Mamata Banerjee

আরো দেখুন