রাজ্য বিভাগে ফিরে যান

LIVE UPDATE: বিকেল ৫টা পর্যন্ত ভোটদানের হার ৭৩ শতাংশ, গোটা দেশে শীর্ষে বাংলা

May 20, 2024 | 4 min read

২০ মে দেশজুড়ে পঞ্চম দফার ভোটগ্রহণ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, ২০ মে দেশজুড়ে পঞ্চম দফার ভোটগ্রহণ। বাংলার সাত কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। এই দফায় দেশের মোট ৪৯টি আসনে রয়েছে ভোট। সবমিলিয়ে ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ চলছে। বাংলার সাত কেন্দ্র হল- বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলী এবং আরামবাগ। মোট ৮৮ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা চলছে।

মোতায়েন করা হয়েছে মোট ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকছে ২৫,৫৯০ জন রাজ্য পুলিশ। মোট ১৩,৪৮১টি বুথের মধ্যে ৫৭ শতাংশ অর্থাৎ ৭,৭১১টি বুথ স্পর্শকাতর। বুথের বাইরে রয়েছে ৫৬৭টি কুইক রেসপন্স টিম। সব মিলিয়ে রাজ্যে মোতায়েন রয়েছে ৭৯৯ কেন্দ্রীয় বাহিনী।

হুগলি কেন্দ্রে মোট ২,০৪৮টি বুথের মধ্যে ১,৭৮৭টি বুথ স্পর্শকাতর। মোট ভোটার ১৮ লক্ষ ৫৮ হাজার। আরামবাগ কেন্দ্রে ২,০৭৮টি বুথের মধ্যে ১,৭৭০টি বুথ স্পর্শকাতর। মোট ভোটার ১৮ লক্ষ ৮৩ হাজার। বারাকপুরে মোট বুথ ১,৫৯১টি তার মধ্যে স্পর্শকাতর ১,০৬৯। বরাকপুরে মোট ভোটার ১৫ লক্ষ। বনগাঁয় মোট বুথ ১,৯৩০ টি তার মধ্যে স্পর্শকাতর ৫৫০। মোট ভোটার ১৮ লক্ষ ৩৬ হাজার। শ্রীরামপুরে মোট বুথ ২,০৭৬টি তার মধ্যে স্পর্শকাতর ১,২৩৬। মোট ভোটার ১৯ লক্ষ ২৬ হাজার। হাওড়া কেন্দ্রে মোট বুথ ১,৮৯৫। তার স্পর্শকাতর ৬০৫। এই কেন্দ্রে মোট ভোটার ১৭ লক্ষ ৬৯ হাজার। উলুবেড়িয়ায় মোট বুথ ১,৮৬৩। তার মধ্যে স্পর্শকাতর ৬৯৪। এই কেন্দ্রে মোট ভোটার ১৭ লক্ষ ৪১ হাজার।

লাইভ আপডেট:

১৭.৪৪: কল্যাণীর গয়েশপুরে তৃণমূল কর্মীদের উপর লাঠিচার্জ করার অভিযোগ কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে

১৭.০০: বিকেল ৫টা পর্যন্ত ভোটদানের হার ৭৩.০০ শতাংশ

১৬.৩০: নির্বাচন কমিশন সূত্রে খবর,  বিকাল ৪.৩০ পর্যন্ত বাংলার পঞ্চম দফা লোকসভা নির্বাচনে  মোট ১৯১৩টি অভিযোগ জমা পড়েছে। সিপিএম অভিযোগ করেছে ২৪৫টি। তৃণমূল অভিযোগ করেছে ৭৪টি। বিজেপির তরফে ১৪২টি অভিযোগ জমা পড়েছে। ২ টি অভিযোগ করেছে কংগ্রেস।

১৫.৫৮ উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভার গৌরীপুর শ্রী শ্রী রামকৃষ্ণ বিদ্যাপীঠের ১৫৮ নং বুথে ভোট দিলেন রাজ্যের মন্ত্রী পুলক রায়

১৫. ৫১: উলুবেড়িয়া, জাঙ্গিপাড়ার পরে এবার কল্যাণীতে মহিলাকে হেনস্থার অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। কল্যাণীর তৃণমূল কাউন্সিলর নিবেদিতা বসুকে সিআরপিএফ হেনস্থা করেছে বলে জানা যাচ্ছে।

১৫.৪১: বনগাঁয় বিজেপির ফাঁকা বুথ

১৫.০০: বিকেল ৩টে পর্যন্ত রাজ্যে ভোট পড়ল ৬২.৭২ শতাংশ

১৪.০২: বারাকপুর লোকসভার কাউগাছিতে এক মহিলা ভোটারকে চড় মারলেন বিজেপি নেতা৷ এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়৷ বিক্ষোভ দেখান এলাকার মহিলারা ৷ অভিযুক্ত বিজেপি নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ

১৩.৫৭: পঞ্চম দফা লোকসভা নির্বাচনে দুপুর ১ টা পর্যন্ত নির্বাচন কমিশনে অভিযোগ জমা পড়ল ১৩৯৯ টি

১৩.৩০: প্রিসাইডিং অফিসারের চাকরী খেয়ে নেওয়ার হুমকি ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের। কাউগাছি বুথে উত্তেজনা।

১৩.২৪:  বনগাঁ লোকসভা কেন্দ্রের বাগদার বয়রা গ্রাম পঞ্চায়েতের রামনগর ১০৭ নম্বর বুথে প্রিসাইডিং অফিসার অসুস্থ হওয়ার কারণে বন্ধ ভোটগ্রহণ। 

১৩.০২: ধনেখালির ১০৭ নম্বর বুথে লকেট চট্টোপাধ্যায়কে গোব্যাক স্লোগান স্থানীয় বাসিন্দাদের

১৩.০০: পঞ্চম দফা লোকসভা নির্বাচনে দুপুর ১ টা পর্যন্ত নির্বাচন কমিশনে অভিযোগ জমা পড়ল ১৩৯৯ টি

১৩.০০: দুপুর ১ টা পর্যন্ত ভোট দানের হার ৪৮.৪১ শতাংশ

১২.৩০: বারাকপুরে ভোটারদের অশালীন ভাষা প্রয়োগের অভিযোগ উঠল বিজেপি প্রার্থী অর্জুন সিংহের বিরুদ্ধে। দেখুন ভিডিও

১২.০০: উত্তর হাওড়ার সাবিত্রী স্কুলের ৪৬ নম্বর বুথে ভোটারদের প্রতি অভব্য আচরণ ও অতি সক্রিয়তার অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে

১১.৪০: গাইঘাটাতে মোমবাতি জ্বালিয়ে চলছে ভোটগ্রহণ, দেখুন সেই ছবি

১১.৩৫: আরামবাগ লোকসভা কেন্দ্রে পুরশুড়ার বালিপুরে দুটি তাজা বোমা উদ্ধার, আটক এক বিজেপি কর্মী

১১.৩০: আরামবাগের পুরশুড়ার হরিহরপাড়ায় ইভিএমে ত্রুটি, বন্ধ ভোটগ্রহণ

১১.২২: ভোট দিলেন তমলুক লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য

১১.১০: ভোট দিলেন বনগাঁ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস

১১.০১: ভোট দিলেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়

১১.০০: সকাল ১১ টা পর্যন্ত গোটা দেশে মোট ২৩.৬৬ শতাংশ ভোট পড়েছে। যার মধ্যে- বিহারে (৫ আসন) ২১.১১ শতাংশ, ঝাড়খণ্ডে (৩ আসন) ২৬.১৮ শতাংশ, মহারাষ্ট্রে (১৩ আসন) ১৫.৯৩ শতাংশ, ওড়িশাতে (৫ আসন) ২১.০৭ শতাংশ, উত্তরপ্রদেশে (১৪ আসন) ২৭.৭৬ শতাংশ, জম্মু-কাশ্মীরে (১ আসন) ২১.৩৭ শতাংশ ও লাদাখে (১ আসন) ২৭.৮৭ শতাংশ। পশ্চিমবঙ্গের সাত আসনে সকাল ১১ টা পর্যন্ত ভোট পড়েছে ৩২.৭০ শতাংশ।

১১.০০: সকাল ১১ টা পর্যন্ত ভোট দানের হার ৩২.৭০ শতাংশ

১০.০০: সকাল ৯ টা পর্যন্ত দেশজুড়ে মোট ১০.২৮ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে- বিহারে (৫ আসন) ৮.৮৬ শতাংশ, ঝাড়খণ্ডে (৩ আসন) ১১.৬৮ শতাংশ, মহারাষ্ট্রে (১৩ আসন) ৬.৩৩ শতাংশ, ওড়িশাতে (৫ আসন) ৬.৮৭ শতাংশ, উত্তরপ্রদেশে (১৪ আসন) ১২.৮৯ শতাংশ, জম্মু- কাশ্মীরে (১ আসন) ৭.৬৩ শতাংশ ও লাদাখে (১ আসন) ১০.৫১ শতাংশ। পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ১৫.৩৫ শতাংশ।

৯.৩০: হাওড়ার লিলুয়া ভারতী উচ্চ বিদ্যালয়ের ১৭৬ নম্বর বুথে ভোট শুরু হতে ২ ঘন্টা বিলম্বের একাধিক অভিযোগ। ঘটনাস্থলে পৌঁছেছেন পুলিস অবজার্ভার কেন্দ্রীয় বাহিনী নিয়ে।

৯.২৬: হুগলির তারকেশ্বরের আস্তারা দত্তপুর পঞ্চায়েতের বামুনপাড়া ১৫৬ নং বুথে বিজেপি প্রার্থীর নিরাপত্তা রক্ষীদের হাতে আক্রান্ত তৃণমূল কংগ্রেসের কর্মীরা। অভিযোগ, আরামবাগ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অরূপ কান্তি দিগার ওই বুথে গিয়েছিলেন। সেখানেই তৃণমূল কর্মীদের উপর হামলা চালানোর অভিযোগ ওঠে বিজেপি প্রার্থীর সঙ্গে থাকা নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে। আহত তৃণমূল কর্মীদের তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

৯.২০: পঞ্চম দফাতে সকাল ৯টা পর্যন্ত মোট অভিযোগ জমা পড়েছে ৪৭১ টি। সরাসরি মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে অভিযোগ জমা পড়েছে ৭২ টি, যার মধ্যে তৃণমূল ৩০টি, সিপিএম ২৫ ও বিজেপি ২২ । এছাড়া এনজিআর‌এস ও সি-ভিজিল অ্যাপের মাধ্যমে অভিযোগ জমা পড়েছে যথাক্রমে ৩০০ টি ও ৯৯ টি

৯.১৮: কেন্দ্রীয় বাহিনী খোদ প্রার্থীকেই বুথে ঢুকতে বাধা দিচ্ছে, সকাল সকাল অভিযোগ তুলে সরব শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ জানান, ডানকুনি হাই স্কুলে ১৯৯ এবং ২০২ নম্বর বুথে তাঁকে ঢুকতে বাধা দেওয়া হয় বলে ।

৯.১২: শ্রীরামপুরের বিবেকানন্দ প্রাথমিক বিদ্যালয়ে পৌঁছে যান শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁকে নিয়ে সেলফি তোলার জন্য আবদার করেন ভোটাররা। হাসিমুখে মেটান ভোটারদের সেই আবদার

৯.১০: গোঘাটে নিজের মাকে নিয়ে ভোট দিলেন আরামবাগের তৃণমূল প্রার্থী মিতালি বাগ

৯.০১: বারাকপুরের বিভিন্ন জায়গায় ইভিএম খারাপের অভিযোগ

৯.০০: সকাল ৯ টা পর্যন্ত ভোট দানের হার ১৫.৩৫

৯.০০: ইভিএম মেশিন খারাপ মধ্য হাওড়া স্বামী বিবেকানন্দ স্কুলের ১৮৫ নম্বর বুথে, বন্ধ ভোট প্রক্রিয়া, ক্ষুব্ধ ভোটাররা

৮.৫০: ডোমজুড়ের চিত্তরঞ্জন হাই স্কুলে সকাল সকাল ভোট দিলেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী দীপ্সিতা ধর।

৮.২৫: ব্যারাকপুরের বিভিন্ন জায়গায় ইভিএম খারাপের অভিযোগ, ক্ষুব্দ ভোটাররা

৮.২০: সকাল সকাল ভোট দিলেন ব্যারাকপুরের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক

৮.১৬: খড়গপুরের হোটেলে পুলিশি অভিযান: অগ্নিমিত্রা ঘনিষ্ঠ বিজেপি নেতা সমিত মন্ডলের কাছ থেকে বাজেয়াপ্ত ৩৫ লক্ষেরও বেশি নগদ টাকা

৮.০০: হুগলি লোকসভা কেন্দ্রের সিঙ্গুরে সস্ত্রীক ভোট দিলেন বিধায়ক বেচারাম মান্না

৭.৫৫: ইভিএম খারাপের জন্য বনগাঁ লোকসভার নিউ বনগাঁ বয়েজ হাই স্কুলের ১৭৯ নম্বর বুথেবন্ধ ভোট গ্রহণ

৭.৫০: ভোট শুরু হতেই হুগলির চন্দননগরে ইভিএমে যান্ত্রিক গোলযোগ, বন্ধ ভোটগ্রহণ, বিপাকে ভোটাররা

৭.৪০: হুগলির আরামবাগে রবীন্দ্র ভবনের ১১৩ নম্বর বুথে ইভিএম খারাপ। আপাতত বন্ধ ভোটগ্রহণ

৭.৩৮: হাওড়ার উলুবেড়িয়া পূর্ব বিধানসভার ২২১ নং বুথে ইভিএম খারাপ থাকায় শুরু করা যায় নি ভোট

৭.৩৫: হাওড়ার ১৬৪ এবং ২৩২ নম্বর বুথে ইভিএম খারাপ থাকায় সকাল সাতটাতে শুরু করা গেল না ভোটগ্রহণ।

৭.৩০: আরামবাগের মলয়পুর এক নম্বর এলাকার বালিয়া গ্রামের রবিবার রাতে আক্রান্ত হন তিন তৃণমূল কর্মী। তাঁদের বেধড়ক মারধরের পাশাপাশি, ধারালো অস্ত্র দিয়েকোপানোর অভিযোগ উঠেছে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। গতকাল, রাতেই ওই তিন তৃণমূল কর্মীকে উদ্ধার করে আরামবাগ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। তাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

৭.২০: শ্রীরামপুর লোকসভায় চাঁপদানি বিধানসভার ১১৫ নম্বর বুথে যান্ত্রিক গোলযোগ। শুরু করা যায় নি মকপোল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha Election 2024, #Election 2024, #fifth phase, #West Bengal

আরো দেখুন