রাজ্য বিভাগে ফিরে যান

বিচারব্যবস্থায় রাজনীতি যোগ বিতর্ক: BJP-তে অভিজিতের পর RSS-এর পথে চিত্তরঞ্জন!

May 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৷ এবার সেই পথেই কলকাতা হাইকোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাশ ৷ অবসরের বিদায়ী ভাষণে আরএসএসের ফিরে যাওয়ার কথা জানালেন তিনি। এই ঘটনাকে কেন্দ্র করে বিচারব্যবস্থায় রাজনীতি যোগ নিয়ে ফের বিতর্ক উস্কে দিল।

চোদ্দো বছর কর্মজীবনের শেষ দিনে সোমবার ওড়িশার আদালত থেকে কলকাতা হাইকোর্টে এসেছিলেন চিত্তরঞ্জন দাশ ৷ এদিন অবসরের দিন ঘোষণার লগ্নে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে ফিরে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেনতিনি। এদিন বিদায়ী অনুষ্ঠানে তিনি বলেন, “কিছু ব্যক্তির অপছন্দ সত্ত্বেও একটা কথা স্বীকার না-করলেই নয় ৷ আমি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সদস্য ছিলাম এবং থাকব৷। ওই সংগঠনেই আবার ফিরতে চাই।”

তিনি আরও জানান যে, তিনি শৈশব থেকে যৌবন পর্যন্ত আরএসএসে ছিলেন। সেখানে সাহস, ন্যায়পরায়ণতা, সকলকে সমান ভাবার দৃষ্টিভঙ্গি এবং দেশপ্রেম এবং কাজের প্রতি অঙ্গীকার শিখেছিলেন। তিনি নিজেকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) সদস্য হিসেবে স্বীকার করে নেন।

প্রসঙ্গত, গত বছর এক বিতর্কিত মন্তব্যের জেরে শীর্ষ আদালতের ভর্ৎসনার শিকার হয়েছিলেন বিচারপতি দাশ। তিনি এক নাবালিকাকে ধর্ষণের ওই মামলার রায়ে বলেছিলেন, ‘দু’মিনিটে ফুর্তির বদলে কিশোরীদের নিজের শরীরে অধিকার, সম্মান এবং নিজের মূল্য রক্ষা করতে হবে। এরপরিপ্রেক্ষিতে সুপ্রীম কোর্ট জানিয়েছিল, এই ধরনের পর্যবেক্ষণ বিচারপতির কাজ হতে পারে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #calcutta high court, #RSS, #chief justice, #Chittaranjan Das

আরো দেখুন